দনাঞ্জয়ার ছোবল সামলে টেইলরের লড়াই

গল টেস্টের প্রথম দিন দারুণ জমেছে ব্যাটে-বলের লড়াই। আকিলা দনাঞ্জয়ার স্পিন সারাটা দিন পরীক্ষায় রেখেছে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের। শ্রীলঙ্কার স্পিন আক্রমণ সামলে সফরকারীদের ভালো একটা সংগ্রহ গড়ার আশা বাঁচিয়ে রেখেছেন রস টেইলর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2019, 12:13 PM
Updated : 14 August 2019, 12:13 PM

বৃষ্টির বাধায় প্রথম টেস্টের প্রথম দিন ২২ ওভার কম খেলা হয়েছে। বুধবার চা-বিরতির খানিক পর তুমুল বৃষ্টি শুরু হলে আগেভাগেই দিনের খেলার সমাপ্তি টানেন দুই আম্পায়ার। টস জিতে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ২০৩ রান করেছে নিউ জিল্যান্ড। টেইলর ৮৬ ও মিচেল স্যান্টনার ৮ রানে ব্যাট করছেন।

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই ওপেনার জিত রাভাল ও টম ল্যাথামের সাবধানী ব্যাটিংয়ে শুরুটা ভালো করে নিউ জিল্যান্ড। ল্যাথামকে কট বিহাইন্ড করে ৬৪ রানের উদ্বোধনী জুটি ভাঙেন দনাঞ্জয়া। সেই ওভারেই শূন্য রানে বিদায় করেন নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে।

খানিক পর দনাঞ্জয়ার বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরেন রাভাল। প্রথম সেশনের শেষ দিকে ৭ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়া নিউ জিল্যান্ডকে টানেন টেইলর ও হেনরি নিকোলস।

স্বাগতিকদের স্পিন আক্রমণ সামাল দিয়ে দুই ব্যাটসম্যান গড়েন শতরানের জুটি। দুই চারে ৪২ রান করা নিকোলসকে এলবিডব্লিউ করে ১০০ রানের জুটি ভাঙেন দনাঞ্জয়া। পরের ওভারে বিজে ওয়াটলিংকে এলবিডব্লিউ করে ক্যারিয়ারে চতুর্থবারের মতো পাঁচ উইকেট নেন এই অফ স্পিনার।

এরপর আর কোনো ক্ষতি হতে দেননি টেইলর ও স্যান্টনার। স্পিনাররা যথেষ্ট সহায়তা পাচ্ছে এমন উইকেটে কেমন ব্যাটিং করা উচিত এর উদাহরণ হয়ে থাকল টেইলরের এই ইনিংস। মাটি কামড়ে পার করে দিয়েছেন কঠিন সময়। নেননি বাড়তি কোনো ঝুঁকি। নিজের জোনে বল পেলেই কেবল হাঁকিয়েছেন বাউন্ডারি। টেইলরের দৃঢ়তায় বেঁচে আছে নিউ জিল্যান্ডের ভালো একটা সংগ্রহের আশা।

৫৭ রানে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার দনাঞ্জয়া।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৬৮ ওভারে ২০৩/৫ (রাভাল ৩৩, ল্যাথাম ৩০, উইলিয়ামসন ০, টেইলর ৮৬*, নিকোলস ৪২, ওয়াটলিং ১, স্যান্টনার ৮*; লাকমল ১০-৫-১৪-০, কুমারা ১০-১-৩৭-০, দনাঞ্জয়া ২২-২-৫৭-৫, ডি সিলভা ৬-০-২০-০, এম্বুলদেনিয়া ২০-১-৭৩-০)