ক্যাচের বিশ্বরেকর্ড স্পর্শ করলেন মুমিনুল

বড় রান তাড়ায় বড় ব্যবধানে হেরে গেছে দল। মুমিনুল হক নিজে ফিরেছেন ৪ রানে। তবে এই ম্যাচেও বড় এক প্রাপ্তি আছে মুমিনুলের। রান যত করেছেন, তার চেয়ে বেশি নিয়েছেন ক্যাচ। তাতে তার নাম উঠে গেছে বিশ্বরেকর্ডে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2019, 12:53 PM
Updated : 21 April 2019, 01:45 PM

ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে রোববার বিকেএসপিতে আবাহনীর ৭ উইকেটে ৩৭৭ রানের ইনিংসে লিজেন্ডস অব রূপগঞ্জের মুমিনুল নিয়েছেন ৫ ক্যাচ। স্পর্শ করেছেন লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ইনিংসে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ড।

ঝড়ো সেঞ্চুরি করা সৌম্য সরকারের ক্যাচ নিয়ে শুরু করেছিলেন মুমিনুল। পরে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ সাইফ উদ্দিনের ক্যাচ।

এই বিশ্বরেকর্ডে বাংলাদেশের একজন প্রতিনিধি ছিলেন আগেও। গত বছর শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের বিপক্ষে ফতুল্লায় প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের হয়ে ফরহাদ হোসেন নিয়েছিলেন ৫ ক্যাচ।

মুমিনুলকে নিয়ে সব মিলিয়ে ১৬ জন ফিল্ডার ইনিংসে নিলেন ৫ ক্যাচ। সবার আগে এই কীর্তি গড়েছিলেন ভিক মার্কস, ১৯৭৬ সালে ইংল্যান্ডের ঘরোয়া একদিনের ম্যাচের প্রতিযোগিতায়।

মার্কসের পরে ও মুমিনুলের আগে ৫ ক্যাচ নেওয়ার রেকর্ড ছুঁয়েছেন জন রাইস, অ্যালান কুরি, জন্টি রোডস, জেফ উইলসন, কেনি জ্যাকসন, মোহাম্মদ রমজান, অমিত শর্মা, ব্র্যাড ইয়াং, হাসনাইন রাজা, তৌফিক উমর, ডেভিড সেলস, অ্যান্ডি ম্যাকব্রাইস, ফরহাদ ও জাহিদ জাখাইল।