নিউ জিল্যান্ডকে সহজেই হারাল ভারত

দারুণ প্রথম স্পেলে সুর বেঁধে দিলেন মোহাম্মদ শামি। সঙ্গত করলেন দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেল। নিউ জিল্যান্ডকে কম রানে গুটিয়ে দেওয়া ভারত প্রথম ওয়ানডেতে জিতল অনায়াসে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2019, 09:51 AM
Updated : 23 Jan 2019, 09:52 AM

ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৮ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে বিরাট কোহলির দল। ৪৯ ওভারে পাওয়া ১৫৬ রানের লক্ষ্য ৮৫ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে সফরকারীরা। ২০০৯ সালের পর নিউ জিল্যান্ডে এই প্রথম স্বাগতিকদের ওয়ানডেতে হারাল ভারত।

নেপিয়ারের ম্যাকলিন পার্কে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউ জিল্যান্ডের। দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মানরোকে বোল্ড করে বিদায় করেন শামি। গাপটিলকে ফিরিয়ে ভারতের হয়ে ওয়ানডেতে দ্রুততম শত উইকেট নেওয়ার রেকর্ড গড়েন এই পেসার।

মিডল অর্ডারে ছোবল দেন লেগ স্পিনার চেহেল। ফিরতি ক্যাচ নিয়ে বিদায় করেন ছন্দে থাকা রস টেইলর ও টম ল্যাথামকে। হেনরি নিকোলসকে বিদায় করে শিকার ধরেন চায়নাম্যান কুলদীপ। মিচেল স্যান্টনারকে বেশিক্ষণ টিকতে দেননি শামি।

এক প্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নেওয়া কেন উইলিয়ামসকে বিদায় করে নিউ জিল্যান্ডকে বড় একটা ধাক্কা দেন কুলদীপ। ৭ চারে ৮১ বলে ৬৪ রান করে অধিনায়কের বিদায়ের পর বেশি দূর এগোয়নি স্বাগতিকদের ইনিংস। কুলদীপের স্পিনের ফাঁদে পড়ে ১১ রানে শেষ ৪ উইকেট হারিয়ে নিউ জিল্যান্ড থামে ১৫৭ রানে।

৩৯ রানে ৪ উইকেট নেন কুলদীপ। শামি ৩ উইকেট নেন ১৯ রানে।

ছোট রান তাড়ায় সাবধানী শুরু করে ভারত। ২৪ বলে ১১ রান করে রোহিত শর্মা ফিরে গেলে ভাঙে ৪১ রানের উদ্বোধনী জুটি।

ক্রিকেট মাঠের উইকেট থাকে সাধারণত উত্তর-দক্ষিণ দিকে। তবে ম্যাকলিন পার্কের উইকেট পূর্ব-পশ্চিম দিকে। অস্ত যাওয়া সূর্য ব্যাটসম্যানের চোখ বরাবর থাকায় দশম ওভার শেষে আধ ঘণ্টার বেশি সময়ের জন্য খেলা বন্ধ হয়ে যায়। তাই ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে নতুন লক্ষ্য পায় ভারত।     

কোহলিকে ফিরিয়ে তার সঙ্গে শিখর ধাওয়ানের ৯১ রানের জুটি ভাঙেন লকি ফার্গুসন। অম্বাতি রায়ডুকে নিয়ে বাকিটা সহজেই সারেন ধাওয়ান। ৬ চারে ১০৩ বলে ৭৫ রানের দায়িত্বশীল ইনিংস খেলার পথে পাঁচ হাজার রানের মাইলফলকে যান বাঁহাতি এই ওপেনার।

দারুণ বোলিংয়ে শুরুতে নিউ জিল্যান্ডকে কাঁপিয়ে দেওয়া শামি জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

আগামী শনিবার মাউন্ট মঙ্গানুইয়ে হবে দ্বিতীয় ওয়ানডে। 

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৩৮ ওভারে ১৫৭ (গাপটিল ৫, মানরো ৮, উইলিয়ামসন ৬৪, টেইলর ২৪, ল্যাথাম ১১, নিকোলস ১২, স্যান্টনার ১৪, ব্রেসওয়েল ৭, সাউতি ৯*, ফার্গুসন ০, বোল্ট ১; ভুবনেশ্বর ০/২০, শামি ৩/১৯, শঙ্কর ০/১৯, চেহেল ২/৪৩, কুলদীপ ৪/৩৯, কেদার ১/১৭)

ভারত: (লক্ষ্য ৪৯ ওভারে ১৫৬) ৩৪.৫ ওভারে ১৫৬/২ (রোহিত ১১, ধাওয়ান ৭৫*, কোহলি ৪৫, রায়ডু ১৩*; বোল্ট ০/১৯, সাউদি ০/৩৬, ফার্গুসন ১/৪১, ব্রেসওয়েল ১/২৩), স্যান্টনার ০/৩২)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ভারত ৮ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মোহাম্মদ শামি