স্টেইনের রেকর্ড গড়ার দিনে উজ্জ্বল অলিভিয়ের

শন পোলককে ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট শিকারের রেকর্ড গড়লেন ডেল স্টেইন। তার চূড়ায় উঠার দিনে আলো ছড়ালেন ডুয়ানে অলিভিয়ের। ক্যারিয়ার সেরা বোলিংয়ে পাকিস্তানকে গুটিয়ে দিলেন দুইশ রানের নিচে। তবে মোহাম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদির দারুণ বোলিংয়ে সেঞ্চুরিয়ন টেস্টে প্রথম ইনিংসে লিড নিতে লড়ছে সফরকারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2018, 06:00 PM
Updated : 26 Dec 2018, 06:00 PM

প্রথম টেস্টের প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৫ উইকেটে ১২৭ রান। টেম্বা বাভুমা ৩৮ ও স্টেইন ১৩ রানে ব্যাট করছেন। এখনও ৫৪ রানে পিছিয়ে স্বাগতিকরা।

ওপেনার এইডেন মারক্রামকে দ্রুত ফেরান হাসান আলি। হাশিম আমলাকে দুই অঙ্কে যেতে দেননি আমির। পরপর দুই বলে ডিন এলগার ও ফাফ দু প্লেসিকে বিদায় করেন আফ্রিদি।

৪৩ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়া দক্ষিণ আফ্রিকা প্রতিরোধ গড়ে বাভুমা ও টিউনিস ডি ব্রুইনের ব্যাটে। তিন চার ও এক ছক্কায় ২৯ রান করা ব্রুইনকে কট বিহাইন্ড করে ৬৯ রানের জুটি ভাঙেন আমির।

আমির ২ উইকেট নেন ২৬ রানে। আফ্রিদি ৩৬ রানে নেন দুটি।

এর আগে সুপারস্পোর্ট পার্কে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। রানের খাতা খোলার আগেই ফিরেন ইমাম-উল-হক। দুই অঙ্ক ছোঁয়ার পর স্টেইনের বলে এলগারের হাতে ধরা পড়েন ফখর জামান। এই উইকেট নিয়ে শন পোলকককে (৪২১) ছাড়িয়ে যান স্টেইন।

হারিস সোহলের চোটে এই টেস্ট সুযোগ পাওয়া শান মাসুদকে বোল্ড করে শিকার ধরেন অলিভিয়ের। গতিময় এই পেসার পরে তুলে নেন আজহার আলী, আসাদ শফিক, সরফরাজ আহমেদ ও আমিরের উইকেট।

১১১ রানে ৮ উইকেট হারিয়ে ভীষণ চাপে পড়ে যাওয়া পাকিস্তান প্রতিরোধ গড়ে বাবর আজম ও হাসানের ব্যাটে। নবম উইকেটে পাল্টা আক্রমণে গড়েন ৬৭ রানের জুটি। ৭৯ বলে ১৫ চারে ৭১ রান করা বাবরকে ফিরিয়ে সফরকারীদের প্রতিরোধ ভাঙেন কাগিসো রাবাদা।

আফ্রিদিকে ফিরিয়ে নিজের ষষ্ঠ উইকেট নেন অলিভিয়ের। ৩৭ রানে ৬ উইকেট নিয়ে তিনিই দলের সফলতম বোলার। রাবাদা ৩ উইকেট নেন ৫৯ রানে। 

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৭ ওভারে ১৮১ (ইমাম ০, ফখর ১২, মাসুদ ১৯, আজহার ৩৬, বাবর ৭১, সরফরাজ ০, আমির ১, ইয়াসির ৪, হাসান ২১, আফ্রিদি ০; স্টেইন ১/৬৬, রাবাদা ৩/৫৯, অলিভিয়ের ৬/৩৭, মহারাজ ০/১০)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস:

 ৩৬ ওভারে ১২৭/৫ (মারক্রাম ১২, এলগার ২২, আমলা ৮, ডি ব্রুইন ২৯, দু প্লেসি ০, বাভুমা ৩৮*, স্টেইন ১৩*; আমির ২/২৬, হাসান ১/৩৯, আফ্রিদি ২/৩৬, ইয়াসির ০/২৪)