টেন্ডুলকারকে ছাড়িয়ে, ব্র্যাডম্যানের পরে কোহলি

অবিশ্বাস্য ধারাবাহিকতা আর চোখধাঁধানো পারফরম্যান্সে বিরাট কোহলি ছাড়িয়ে গেছেন পূর্বসূরি শচীন টেন্ডুলকারকে। টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ভারত অধিনায়ক ছুঁয়েছেন ২৫ সেঞ্চুরি। পেছনে আছেন কেবল সর্বকালের সেরা ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2018, 11:46 AM
Updated : 16 Dec 2018, 01:00 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্টের তৃতীয় দিনে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন কোহলি। ২৫ সেঞ্চুরি হয়ে গেল তার ১২৭ ইনিংসেই। টেস্ট ইতিহাসের সর্বোচ্চ সেঞ্চুরিয়ান টেন্ডুলকারের ২৫ সেঞ্চুরি করতে লেগেছিল ১৩০ ইনিংস।

টেস্ট ক্রিকেটের আরও অনেক ব্যাটিং রেকর্ডের মতো এই রেকর্ডেও বিস্ময়কর ব্যবধানে সবার ওপরে ব্র্যাডম্যান। ২৫ টেস্ট সেঞ্চুরি করতে অস্ট্রেলিয়ান কিংবদন্তির লেগেছিল মোটে ৬৮ ইনিংস।

এই সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ায় ৬টি সেঞ্চুরি হয়ে গেল কোহলির। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে অস্ট্রেলিয়ায় ৬টি সেঞ্চুরি ছিল টেন্ডুলকারেরও। বর্ণাঢ্য ক্যারিয়ারে অস্ট্রেলিয়ায় ২০ টেস্টে ৩৮ ইনিংস খেলেছেন টেন্ডুলকার। কোহলি তার সেঞ্চুরি সংখ্যা ছুঁয়ে ফেললেন ১০ টেস্ট আর ১৯ ইনিংসেই।

সফরকারী ব্যাটসম্যানদের মধ্যে অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড জ্যাক হবসের। ৪৫ ইনিংসে ইংলিশ কিংবদন্তির সেঞ্চুরি ৯টি। অস্ট্রেলিয়ায় ৩৫ ইনিংসে ৭ সেঞ্চুরি করেছেন আরেক ইংলিশ কিংবদন্তি ওয়ালি হ্যামন্ড।

এই সেঞ্চুরিতে আরেকটি তালিকাতেও কোহলি উঠে এসেছেন এককভাবে দুইয়ে। আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে অধিনায়ক কোহলির এটি ৩৪তম সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরির তালিকায় পেছনে ফেলেছেন ৩৩ সেঞ্চুরি করা গ্রায়েম স্মিথকে। ৩৬৮ ইনিংসে ৩৩ সেঞ্চুরি ছিল স্মিথের। কোহলি ছাড়িয়ে গেলেন ১৪৫ ইনিংসেই। ৩৭৬ ইনিংসে ৪১ সেঞ্চুরিতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড রিকি পন্টিংয়ের।