আজহার-শফিকের সেঞ্চুরিতে পাকিস্তানের লিড

অভিষিক্ত উইলিয়াম সামারভিলের দারুণ বোলিংয়ে ৬২ রানের মধ্যে পাকিস্তানের শেষ ৭ উইকেট তুলে নিল নিউ জিল্যান্ড। তবে তার আগে দুইশ রানের বড় জুটিতে আবু ধাবি টেস্টে দলকে প্রথম ইনিংসে লিড এনে দিয়েছেন দুই সেঞ্চুরিয়ান আজহার আলি ও আসাদ শফিক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2018, 02:41 PM
Updated : 5 Dec 2018, 02:41 PM

শেখ জায়েদ স্টেডিয়ামে বুধবার ৩ উইকেটে ১৩৯ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা পাকিস্তান এগিয়ে যায় আজহার ও শফিকের দৃঢ়তায়। প্রথম সেশনে তাদের বিচ্ছিন্ন করতে পারেনি নিউ জিল্যান্ড। ধীরে কিন্তু দৃঢ়ভাবে এগোনো পাকিস্তান পায় ৩ উইকেটে ২৮৬ রানের দৃঢ় ভিত।

১৫তম সেঞ্চুরি পাওয়া আজহারকে ফিরিয়ে ২০১ রানের জুটি ভাঙেন সামারভিল। এটাই এই অফ স্পিনারের প্রথম টেস্ট উইকেট। ২৯৭ বলে খেলা আজহারের ১৩৪ রানের ইনিংস গড়া ১২টি চারে।

সেঞ্চুরি ছুঁয়ে ফিরে যান শফিক। ২৫৯ বলে ১৪ চারে ১০৪ রান করা ডানহাতি এই ব্যাটসম্যানকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন এজাজ প্যাটেল। দৃঢ় ভিতের সুবিধা কাজে লাগাতে পারেননি পরের ব্যাটসম্যানরা। দ্রুত উইকেট হারিয়ে ৩৪৮ রানে গুটিয়ে যায় পাকিস্তানের প্রথম ইনিংস।

ছবি: পিসিবি

৭৫ রানে ৪ উইকেট নেন অভিষিক্ত ৩৪ বছর বয়সী সামারভিল।

৭৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা নিউ জিল্যান্ড দ্রুত হারায় দুই ওপেনারকে। শূন্য রানে জিত রাভালকে বিদায় করেন অভিষিক্ত পেসার শাহিন শাহ আফ্রিদি। পরে টম ল্যাথামকে ফিরিয়ে দেন ইয়াসির শাহ।

২ উইকেটে ২৬ রানে দিন শেষে নিউ জিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসন ১৪ ও নাইটওয়াচম্যান সামারভিল ১ রানে ব্যাট করছেন।  

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ২৭৪

পাকিস্তান ১ম ইনিংস: (আগের দিন শেষে ১৩৯/৩) ১৩৫ ওভারে ৩৪৮ (আজহার ১৩৪, শফিক ১০৪, বাবর ১৪, সরফরাজ ২৫, বিলাল ১১, ইয়াসির ১, হাসান ০, আফ্রিদি ০*; সাউদি ১/৫৬, বোল্ট ২/৬৬, ডি গ্র্যান্ডহোম ০/৩৬, প্যাটেল ২/১০০, সামারভিল ৪/৭৫)

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ১৪ ওভারে ২৬/২ (রাভাল ০, ল্যাথাম ১০, উইলিয়ামসন ১৪*, সামারভিল ১*; হাসান ০/২, আফ্রিদি ১/১১, ইয়াসির ১/৫, বিলাল ০/৭)