রোশেনের ব্যাটে শ্রীলঙ্কার লিড

সাবধানী ব্যাটিংয়ে ফিফটি করলেন দিমুখ করুনারত্নে। ধনাঞ্জয়া ডি সিলভার ফিফটিতে মিশে থাকল নান্দনিকতার ছোঁয়া। কিন্তু দুজনকেই পরে ছাপিয়ে গেলেন রোশেন সিলভা। ৮৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে শ্রীলঙ্কাকে এনে দিলেন লিড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2018, 01:30 PM
Updated : 15 Nov 2018, 01:32 PM

গল টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে ৪৬ রানের লিড পেয়েছে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ইংলিশদের ২৯০ রানের জবাবে বৃহস্পতিবার দ্বিতীয় দিন লঙ্কানরা অলআউট হয়েছে ৩৩৬ রানে।

শ্রীলঙ্কা দিন শুরু করেছিল ১ উইকেটে ২৬ রান নিয়ে। নাইটওয়াচম্যাচ মালিন্দা পুস্পকুমারাকে দিনের শুরুতেই ফেরান মইন আলি। তৃতীয় উইকেটে ৯৬ রানের জুটি গড়েন করুনারত্নে ও ধনাঞ্জয়া। ইংলিশদের ত্রিমুখী স্পিন আক্রমণ দারুণ সামলেছেন দুজনই।

দেয়াল হয়ে থাকা এই জুটি ভাঙে রান আউটে। ১২৫ বলে ৬৩ করে ফেরেন ওপেনার করুনারত্নে। দিনে ইংল্যান্ডের সেরা সময়টি আসে এরপরই। ৫৯ রান করা ধনাঞ্জয়াকে ফেরান আদিল রশিদ। এই লেগ স্পিনার পরে ফিরিয়ে দেন অ্যাঞ্জেলো ম্যাথিউসকে। জ্যাক লিচের বাঁহাতি স্পিন কুসল মেন্ডিসকে ফেরায় থিতু হওয়ার আগেই।

লাঞ্চের আগে-পরে মিলিয়ে ৩৮ রানের মধ্যে শ্রীলঙ্কা হারায় চার উইকেট। রান তখন তাদের ৬ উইকেটে ১৬৫। সেখান থেকে লোয়ার অর্ডারদের নিয়ে দুর্দান্ত ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে লিডের পথে এগিয়ে নেন রোশেন।

সপ্তম উইকেটে নিরোশান ডিকভেলার সঙ্গে গড়েন ৪৬ রানের জুটি, অষ্টম উইকেটে দিলরুয়ান পেরেরাকে নিয়ে তোলেন ৪১ রান। ইংল্যান্ডের রানকে শ্রীলঙ্কা পেরিয়ে যায় নবম জুটিতে। আকিলা দনাঞ্জয়ার সঙ্গে রোশেনের এই জুটিতে আসে ৫৬ রান। এমনকি শেষ জুটিতে সুরাঙ্গা লাকমলের সঙ্গেও গড়েন ২৮ রানের জুটি।

রোশেনের ব্যাটিংয়ের সবচেয়ে উল্লেখযোগ্য দিক ছিল প্রান্ত বদল করে খেলা। এক-দুই করে এগিয়েছেন তিনি। ৮৫ রানের ইনিংসে চার মাত্র চারটি, একটি ছক্কা। দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি থেকে ১৫ রান দূরে আউট হয়েছেন তিনি শেষ ব্যাটসম্যান হিসেবে।

শেষ বিকেলে এক ওভার ব্যাটিং করে রান করেনি ইংল্যান্ড, হারায়নি উইকেটও।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯০

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১০৩ ওভারে ৩৩৬ (আগের দিন ২৬/১)(করুনারত্নে ৬৩, পুস্পকুমারা ৪, ধনাঞ্জয়া ৫৯, কুসল মেন্ডিস ১, ম্যাথিউস ২০, রোশেন ৮৫, ডিকভেলা ২৬, দিলরুয়ান ১৫, দনাঞ্জয়া ৩১, লাকমল ১৫*; অ্যান্ডারসন ০/৪০, কারান ০/১৯, লিচ ৩/৭০, মইন ২/৮৫, রশিদ ৩/৭৬, রুট ১/২৬, স্টোকস ০/৯)।

ইংল্যান্ড ২য় ইনিংস: ১ ওভারে ০/০