রানার্সআপ রংপুর, প্রথম স্তরেই খুলনা

আগের আসরের চ্যাম্পিয়ন, রেকর্ড ৬ বারের শিরোপাজয়ী। দলে জাতীয় তারকার ছড়াছড়ি। সেই খুলনাই শেষ দিন পর্যন্ত শঙ্কায় ছিল জাতীয় লিগের প্রথম স্তর থেকে ছিটকে যাওয়ার। শেষ পর্যন্ত অবশ্য টিকে গেছে তারা। খুলনার সঙ্গে ম্যাচ ড্র করা রংপুর হয়েছে রানার্সআপ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2018, 02:21 PM
Updated : 8 Nov 2018, 02:45 PM

জাতীয় লিগের প্রথম স্তরে বৃহস্পতিবার বগুড়ায় ড্র হয় খুলনা ও রংপুরের ম্যাচ। প্রথম স্তরের আরেক ম্যাচে রাজশাহীর কাছে বরিশাল হেরে যাওয়ায় খুলনা লিগ শেষ করেছে তিন নম্বরে থেকে। চারে থেকে বরিশাল নেমে গেছে দ্বিতীয় স্তরে।

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৯২ রান নিয়ে শেষ দিন শুরু করেছিল খুলনা। ২০৪ রানে এগিয়ে থাকলেও তখনও ছিল খানিকটা ঝুঁকি। সেই অবস্থা থেকে দলকে অনেকটা নিরাপদ জায়গায় নিয়ে যান জিয়াউর রহমান ও মইনুল ইসলাম। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যানই এ দিন করেন ফিফটি। সপ্তম উইকেটে ৯৮ রানের জুটি গড়েন দুজন।

৭১ বলে ৫২ করেন জিয়া, ৮৭ বলে ৫৫ মইনুল। এই জুটি ভাঙার পর অবশ্য খুব বেশি এগোতে পারেনি খুলনা। ১৭ রানে তারা শেষ ৪ উইকেট হারায়।

তবে ম্যাচ তখন ড্রয়ের পথে নিশ্চিত ভাবেই। ২৯৫ রান তাড়া করার মতো সময়ই ছিল না রংপুরের। চেষ্টা অবশ্য করে ২০১৪-১৫ আসরের চ্যাম্পিয়নরা। মেহেদি মারুফ ও রাকিন আহমেদ উদ্বোধনী জুটিতে তোলেন ১০৪ রান।

তবে এরপর নিয়মিত উইকেট হারানোয় কমে যায় রানের গতি। ঠিক ৫০ রানে আউট হন মারুফ, রাকিন রান আউট হন ৭৪ রানে।

টিকে যাওয়ার স্বস্তির ম্যাচে দুই ইনিংসে ফিফটি করে ম্যাচ সেরা হন খুলনার অলরাউন্ডার মইনুল।

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ২৬১

রংপুর ১ম ইনিংস: ২৪৯/৮ (ডি.)

খুলনা ২য় ইনিংস: ৬৬.৩ ওভারে ২৮৩ (আগের দিন ১৯২/৬) (জিয়াউর ৫২, মইনুল ৫৫, রাজ্জাক ১, হালিম ০, আল আমিন ১০; শুভাশিস ১/৪২,সাজেদুল ০/৩৭,রবিউল ২/১০,  তানবীর ৩/৪০, সঞ্জিত ০/১৩, শুভ ২/৪৯, মাহমুদুল ২/৬৪)।

রংপুর ১ম ইনিংস: (লক্ষ্য ২৯৫) ৫১ ওভারে ১৮৪/৬ ( মারুফ ৫০, রাকিন ৭৪, তানবীর ১২, নাঈম ১, শুভ ২৫,   মাহমুদুল ৭,  সাজেদুল ৬*, ধীমান ০*,  আল আমিন ০/১৪,হালিম ০/২৪, সৌম্য ০/২৫, রাজ্জাক ১/৭১, মইনুল ১/২৬, মেহেদি ৩/১৭, আফিফ ০/০, এনামুল ০/০)।

ফল: ম্যাচ ড্র

ম্যান অব দা ম্যাচ: মইনুল ইসলাম