মানসিকতায় দুই দলের পার্থক্য দেখেছেন জিম্বাবুয়ে কোচ

সিলেট টেস্টে স্কিলের চেয়ে দুই দলের মানসিকতা বেশি পার্থক্য গড়ে দিয়েছে বলে মনে করেন লালচাঁন রাজপুত। জিম্বাবুয়ে কোচের মতে, বাংলাদেশের কোনো ব্যাটসম্যান টিকে থেকে খেলাটা এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেননি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2018, 12:20 PM
Updated : 6 Nov 2018, 03:35 PM

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে ১৬৯ রানে থামিয়ে প্রথম টেস্ট ১৫১ রানে জিতেছে জিম্বাবুয়ে। ম্যাচ শেষে মঙ্গলবার সংবাদ সম্মেলনে রাজপুত জানান, ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর টেস্টে ঘুরে দাঁড়াতে মরিয়া ছিলেন তারা।

“আপনি যদি এই জয়ের দিকে তাকান তাহলে অবশ্যই মানসিক দিক থেকে বাংলাদেশ পিছিয়ে। যেভাবে আমরা ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর ফিরে এসেছি এটা দারুণ। আমরা এমন কিছুর জন্যই প্রস্তুত ছিলাম।”

“বাংলাদেশের মাটিতে বাংলাদেশকে হারানো অবশ্যই বড় ব্যাপার। বড় টেস্ট খেলুড়ে দেশগুলোও এখানে এসে সংগ্রাম করে। এটা আমাদের জন্য মানসিক দিক থেকে অনেক বড় একটা জয়।”

শন উইলিয়ামস, পিটার মুরদের ধৈর্যশীল ব্যাটিংয়ে প্রথম ইনিংসে ২৮২ রান রান করে জিম্বাবুয়ে। অন্য দিকে ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে বাংলাদেশ থমকে যায় ১৪৩ রানে। দুই দলের ব্যাটিং থেকে মানসিকতায় বড় পার্থক্য চোখে পড়েছে রাজপুতের।  

“দুই দলের মধ্যে পার্থক্য মানসিকতায়। আমরা প্রথম দুই দিন যেভাবে ব্যাটিং করেছি সেটা খেলোয়াড়দের দৃঢ়তা দেখিয়েছে। প্রথম দিন থেকে উইকেট বল টার্ন করেছে। এটা ছিল মন্থর উইকেট। ব্যাটসম্যানরা কিছুটা উদ্বিগ্ন ছিল এই ম্যাচ চতুর্থ বা পঞ্চম দিন পর্যন্ত যাবে কি না তা ভেবে।”

“চতুর্থ দিনের উইকেটে ৩২০ রানের লক্ষ্য তাড়া করে জেতা খুব কঠিন। খুব বেশি দল এই কাজ করতে পারেনি। আমরা আশা করেছিলাম, বাংলাদেশের ব্যাটসম্যানরা ওদের শট খেলবে। কারণ, শট খেললে সুযোগ তৈরি হবে আর আমরা সেগুলো কাজে লাগাব, ঠিক তাই হয়েছে। আমাদের ব্যাটসম্যানদের মতো ওদের কেউ টিকে থাকার চেষ্টা করেনি।”