সব মিলিয়ে ফজলে রাব্বি একটা প্যাকেজ: হাবিবুল

ব্যাটিংটা বদলে গেছে অনেক। একসময় আগ্রাসন ছাড়া অন্য পথ জানা ছিল না। এখন ব্যাটে থাকে পরিস্থিতির দাবি মেটানোর চেষ্টা। বয়স ৩০ হলেও ফিটনেস দারুণ। বোলিং কার্যকর। ফিল্ডিং ভালো। সাকিব আল হাসানের উপযুক্ত বিকল্প না হলেও কাজ চালানো যেতে পারে। সব কিছুই মিলিয়েই বাংলাদেশ দলে নেওয়া হয়েছে ফজলে মাহমুদ রাব্বিকে, জানালেন অন্যতম নির্বাচক হাবিবুল বাশার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2018, 10:09 AM
Updated : 13 Oct 2018, 12:57 PM

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের বাংলাদেশ দলে একমাত্র নতুন মুখ ফজলে রাব্বি। গত কিছুদিনে ঘরোয়া ক্রিকেট ও বাংলাদেশ ‘এ’ দলের হয়ে তার পারফরম্যান্সে ডাক পাওয়াটা বিস্ময়রকর নয়। তবে বয়স ৩০ পেরিয়ে গেছে বলেই তার সুযোগ পাওয়া অবাক করেছে অনেককে। বাংলাদেশের বাস্তবতায় এই বয়সে প্রথমবার ডাক পাওয়া ভীষণ বিরল।

তবে নির্বাচকদের ভাবনা ভিন্ন। শনিবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে হাবিবুল জানালেন, বয়স নয়, তাদের বিবেচনায় ছিল ফিটনেস।

“ক্যারিয়ার শুরুর জন্য বয়সটা হয়ত বেশি হয়ে গেছে। আমরা এরকম খুব কম দেখি। তবে ওর ফিটনেস খুব ভালো। এখনকার বাস্তবতা বিবেচনায় খুব বেশিও নয় বয়স। সামনে অনেক সময় পড়ে আছে। আশা করি ও আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবে।”

প্রায় ১৫ বছর ঘরোয়া ক্রিকেট খেলার পর জাতীয় দলে প্রথমবার সুযোগ পেলেন ফজলে রাব্বি। দীর্ঘ পথচলায় অনেকবার হারিয়েছেন দিশা। ক্রিকেট ছেড়ে চাকরি করেছেন। আবার ফিরেছেন। একসময় আবার ক্রিকেট পাকাপাকিভাবে ছেড়ে দেওয়ার চিন্তা করেছেন। সেখান থেকে আবার ঘুরে দাঁড়িয়ে আজ জাতীয় দলে।

নিজের ক্রিকেটীয় জীবনে, পরে নির্বাচক হয়ে ফজলে রাব্বিকে অনেক দেখেছেন হাবিবুল। গত কিছুদিনে তার উন্নতিটাও তাই খুব ভালো করে চোখে পড়েছে এই নির্বাচকের। বাংলাদেশ ‘এ’ দলের আয়ারল্যান্ড সফরে হাবিবুলও ছিলেন, ফজলে রাব্বির পারফরম্যান্স দেখেছেন কাছ থেকে। বললেন, এখন অনেক পরিণত মনে হয়েছে বলেই নেওয়া হয়েছে ফজলে রাব্বিকে।

“আমি ওকে অনেক আগে থেকেই দেখছি। আগে খুব রোমাঞ্চপ্রিয় ও আগ্রাসী ছিল। কিন্তু গত তিন বছরে ওর খেলা বেশ বদলে গেছে। এখন অনেক পরিণত। শেষ দুটি ‘এ’ দলের সফরে বেশ ভালো ব্যাট করেছে। বিশেষ করে সবশেষ সিরিজে (আয়ারল্যান্ডে) দেখেছি, সে দলের প্রয়োজন অনুযায়ী ব্যাট করে। প্রান্ত বদল করে খেলে। প্রয়োজনের সময় বড় শটও খেলে।”

“সে এখন অনেক পরিণত ব্যাটসম্যান। পাশাপাশি ভালো ফিল্ডার, সঙ্গে স্পিন বল করতে পারে। সব মিলিয়ে আমাদের জন্য একটা প্যাকেজ বলা চলে। ওর খেলা আগেও তো দেখেছি। এখন অনেক বেশি পরিণত। এটাই ওকে নেওয়ার ক্ষেত্রে বেশি প্রভাব ফেলেছে।”

চোটের কারণে সাকিব আল হাসান না থাকাও নির্বাচকদের ভাবিয়েছে নতুনভাবে। সাকিবের বিকল্প দেশের ক্রিকেটে কেউ নেই, তবে হাবিবুলরা খুঁজেছেন এমন একজন, যিনি কার্যকর হতে পারেন।

“সাকিব নেই। আমাদের এমন একজন প্রয়োজন ছিল যে সাকিবের মতো না হলেও ব্যাটিংয়ের পাশাপাশি একটু বোলিং করবে। রাব্বির ব্যাটিংয়ের কথা তো বললাম, ওর বোলিংও সম্প্রতি বেশ কার্যকর হয়েছে, আমরা যতটা দেখেছি।”