প্রাথমিক দলে খালেদ, শরিফুল ও ফজলে রাব্বি

ঘরোয়া ক্রিকেটে জানান দিয়েছেন সম্ভাবনার। পারফর্ম করেছেন ‘এ’ দলে। এগিয়ে চলার ধারাবাহিকতায় এবার এশিয়া কাপের জন্য বাংলাদেশের প্রাথমিক দলে জায়গা পেয়েছেন সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম ও ফজলে মাহমুদ রাব্বি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 12:21 PM
Updated : 14 August 2018, 12:21 PM

অনুশীলনে অনেককে পরখ করে দেখতে ৩০ সদস্যের প্রাথমিক দল চেয়েছিলেন নতুন কোচ স্টিভ রোডস। নির্বাচকেরা দিয়েছেন ৩১ সদস্যর দল।

বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফরে কদিন আগে ১৮২ রানের বিধ্বংসী ইনিংস খেলা মুমিনুল হক জায়গা পেয়েছেন প্রাথমিক দলে।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানান, এটি এশিয়া কাপের প্রাথমিক দল হলেও মূলত সামনের ব্যস্ত মৌসুমের কথা মাথায় রেখেই এত জনকে ডাকা হয়েছে।

ফজলে রাব্বি, খালেদ ও শরিফুল ডাক পেয়েছেন প্রথমবার। তবে তিনজনকে বলা যায় তিন প্রজন্মের। ৩০ বছর বয়সী ফজলে রাব্বি ঘরোয়া ক্রিকেট খেলছেন ১৪ বছরের বেশি সময় ধরে। মূলত টপ অর্ডার ব্যাটসম্যান হলেও ইদানিং সফল মিডল অর্ডারেও। এক সময় ছিলেন আগ্রাসী ব্যাটসম্যান, এখন পরিস্থিতির বিচার করে ব্যাট করার চেষ্টা করেন। বাঁহাতি এই ব্যাটসম্যান কাজ চালানোর লেগ স্পিনও পারেন বেশ। সম্প্রতি শ্রীলঙ্কা ‘এ’ ও আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে বেশ ভালো ছিল পারফরম্যান্স।

‘এ’ দলের হয়ে এই সিরিজের পারফরম্যান্সই দুয়ার খুলে দিয়েছে খালেদ ও শরিফুলের জন্য। ২৫ বছর বয়সী খালেদ শুরুতে এবার ‘এ’ দলে ছিলেন না। শরিফুল অসুস্থ হওয়ার পর তার বদলি হিসেবে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টে ডাক পান খালেদ। সেই ম্যাচে নেন ৪ উইকেট। টিকে যান দলে। ডানহাতি পেসার এর পর থেকে দুই সিরিজেই ‘এ’ দলের সেরা বোলার।

এক সময় ফিটনেস ছিল খালেদের বড় সমস্যা। তবে হাই পারফরম্যান্স দলে ফিটনেস নিয়ে কাজ করে হয়েছে উন্নতি। বোলিংয়েও বেড়েছে ধার। উইকেট পেয়েছেন নিয়মিত।

১৭ বছর বয়সী বাঁহাতি পেসার শরিফুল নজর কেড়েছেন গত ঢাকা প্রিমিয়ার লিগে। প্রাইম ব্যাংকের হয়ে ৮ ম্যাচে নিয়েছিলেন ১৭ উইকেট। এরপর ঘরোয়া বড় দৈর্ঘের ম্যাচেও তার বোলিং নজর কাড়ে নির্বাচকদের। ‘এ’ দলের হয়ে উইকেট শিকার করছেন নিয়মিতই।

এছাড়াও তরুণ অলরাউন্ডার সাইফ উদ্দিন, এর মধ্যেই বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি খেলা তরুণ ব্যাটসম্যান জাকির হাসান ও গত ফেব্রুয়ারিত শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে ডাক পাওয়া তরুণ অফ স্পিনার নাঈম হাসান আছেন প্রাথমিক দলে।

আগামী ২৭ অগাস্ট থেকে শুরু হবে প্রাথমিক দলের ক্যাম্প। সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ শুরু ১৫ সেপ্টেম্বর।

এশিয়া কাপের পর অক্টোবর-নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। নভেম্বর-ডিসেম্বরে সিরিজ খেলতে আসবে ওয়েস্ট ইন্ডিজ। জানুয়ারিতে বিপিএলের পর ফেব্রুয়ারি-মার্চে নিউ জিল্যান্ড সফর। মে মাসে আয়ারল্যান্ড সফর ও বিশ্বকাপ।

প্রাথমিক দল: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, সাব্বির আহমেদ, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, লিটন কুমার দাস, আবু হায়দার, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, নুরুল হসান সোহান, রুবেল হোসেন, আরিফুল হক, আবু জায়েদ চৌধুরি, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, নাঈম হাসান, কামরুল ইসলাম রাব্বি, সৈয়দ খালেদ আহমেদ, জাকির হাসান, সানজামুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, ফজলে মাহমুদ রাব্বি।