স্মিথকে সরিয়ে শীর্ষে কোহলি

ইংল্যান্ড সফরে আরেকটি ব্যক্তিগত মাইলফলকে পৌঁছেছেন বিরাট কোহলি। এজবাস্টন টেস্টে সেঞ্চুরি, ফিফটি হাঁকিয়ে ভারত অধিনায়ক প্রথমবারের মতো উঠে এসেছেন আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2018, 09:14 AM
Updated : 5 August 2018, 11:00 AM

ইংল্যান্ডের বিপক্ষে ৩১ রানে হারা প্রথম টেস্টে ১৪৯ ও ৫১ রানের দুটি দারুণ ইনিংস খেলেন কোহলি। বীরোচিত ব্যাটিংয়েও দলের হার ঠেকাতে পারেননি, তবে এই দুই ইনিংস তাকে এনে দিয়েছে ৩১ রেটিং পয়েন্ট। তাতে পেছেনে ফেলেছেন ৩২ মাস ধরে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথকে।

ক্যারিয়ার সেরা ৯৩৪ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠেন কোহলি। র‌্যাঙ্কিংয়ের চূড়ায় তিনি সপ্তম ভারতীয়।

২০১৫ সালের ডিসেম্বর থেকে শীর্ষে থাকা স্মিথ নেমে গেছেন দুই নম্বরে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপ টাউন টেস্টে বল কেলেঙ্কারিতে জড়িত থাকায় গত মার্চ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ অস্ট্রেলিয়ার এই মিডল অর্ডার ব্যাটসম্যান। গত ডিসেম্বরে তার রেটিং পয়েন্ট ছিল ইতিহাসের দ্বিতীয় সেরা ৯৪৭। আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা স্মিথের রেটিং পয়েন্ট এখন ৯২৯।

টেস্টে ভারতের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রেটিং পয়েন্টের রেকর্ড এখন কোহলির অধিকারে। পিছনে ফেলেছেন ব্যাটিং কিংবদন্তি সুনীল গাভাস্কারকে। টেস্টে সব মিলিয়ে সর্বকালের সেরা রেটিং অবশ্য এখনও অনেক দূরের পথ। ডন ব্র্যাডম্যান ৯৬১ নিয়ে আছেন সবার ওপরে।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে ছিলেন কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের সাফল্য তাকে ওই সংস্করণে এনে দেয় ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট।

ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন ধরে রেখেছেন আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান।