রোহিতের রেকর্ড ছোঁয়া সেঞ্চুরিতে সিরিজ ভারতের

ছোট মাঠ, দ্রুতগতির আউটফিল্ড। উইকেটে ঘাস আছে বটে, তবে বেশিরভাগই বাদামী। বল ব্যাটে এসেছে দারুণভাবে। আয়োজন ছিল রান উৎসবের, তাতে মেতে উঠেছিল দুই দলই। তবে সবাইকে ছাড়িয়ে গেছেন রোহিত শর্মা। দুর্দান্ত সেঞ্চুরিতে ছুঁয়েছেন রেকর্ড। সিরিজ নির্ধারণী ম্যাচে জিতিয়েছেন ভারতকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2018, 05:46 PM
Updated : 8 July 2018, 05:46 PM

তৃতীয় টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। ৩ ম্যাচের সিরিজ জিতে নিয়েছে ২-১ ব্যবধানে।

এই নিয়ে টানা ৬টি টি-টোয়েন্টি সিরিজ জিতল ভারত। অক্ষত থাকল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে তাদের জয়যাত্রাও। ৮টি তিন ম্যাচের সিরিজ খেলে জিতেছে সবকটি।

ব্রিস্টলে রোববার ১৯৮ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল ইংল্যান্ড। কিন্তু রোহিত আর তার সতীর্থদের রুদ্রমূর্তির সামনে লড়াইও করতে পারেনি ইংলিশ বোলাররা। ভারত জিতেছে ৮ বল বাকি রেখেই।

৫৬ বলে ১০০ রানে অপরাজিত ছিলেন রোহিত। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিন সেঞ্চুরি করে স্পর্শ করেছেন নিউ জিল্যান্ডের কলিন মানরোর রেকর্ড।

আলাদা করে বলতে হবে হার্দিক পান্ডিয়ার পারফরম্যান্সও। বল হাতে তার ৪ উইকেট শেষ দিকে প্রত্যাশিত রান করতে দেয়নি ইংল্যান্ডকে। পরে ব্যাট হাতে কাজ শেষ করেছেন ১৪ বলে ৩৩ রানের টর্নেডো ইনিংসে।

ভারত যেভাবে শেষ করেছে, ইংল্যান্ডের শুরুটা ছিল তেমন। জেসন রয় ও জস বাটলার আবারও উড়ন্ত সূচনা এনে দেন দলকে।

পাওয়ার প্লেতে ইংল্যান্ড তোলে ৭৩ রান, ইংল্যান্ডের মাটিতে যা সব দল মিলিয়ে সর্বোচ্চ। প্রথম ৬ ওভারেই ইংলিশরা চার মেরেছে ১০ টি, ছক্কা ৪টি!

৪৭ বলে ৯৪ রানের উদ্বোধনী জুটি ভাঙে বাটলারের বিদায়ে। ২১ বলে ৩৪ করে ফেরেন এই কিপার ব্যাটসম্যান।

রয় ফেরেন একটু পরই। অভিষিক্ত পেসার দিপক চাহারকে তুলোধুনো করার পর উইকেট তাকেই উপহার দিয়ে আসে রয়। তার ৩১ বল ৬৭ রানের ইনিংসে ছক্কা ছিল ৭টি।

এই দুজনের পর বড় ইনিংস খেলতে পারেননি আর কেউ। ২৪ বলে ৩০ করে ফিরেছেন হেলস, ১৪ বলে ২৫ বেয়ারস্টো। শেষ পর্যন্ত টিকতে পারেননি ব্যাটসম্যানদের কেউ, ইংল্যান্ড আটকে যায় দুইশর নিচে।

টি-টোয়েন্টিতে প্রথমবার ৪ উইকেট নিয়েছেন পান্ডিয়া। টি-টোয়েন্টিতে প্রথম উইকেটকিপার হিসেবে ধোনি এক ম্যাচে নিয়েছেন ৫ ক্যাচ। প্রথম কিপার হিসেবে ছুঁয়েছেন ক্যারিয়ারে ৫০ ক্যাচও।

ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যানের মতে, তাদের রানটা কম হয়ে গিয়েছিল ২০-৩০ রান। ভারতীয়দের ব্যাটিংয়ে প্রমাণ হয় সেটিই।

রান তাড়ায় তৃতীয় বলেই ছক্কায় শুরু করেন রোহিত। জেইক বলের দুর্দান্ত ক্যাচে শিখর ধাওয়ান ফেরেন ৫ রানে। ১০ বলে ১৯ রান করে লোকেশ রাহুল আউট হন ক্রিস জর্ডানের অসাধারণ ক্যাচে। কিন্ত রোহিত ছিলেন অপ্রতিরোধ্য।

তৃতীয় উইকেটে রোহিতের সঙ্গে ৮৯ রানের জুটি গড়েন অধিনায়ক বিরাট কোহলি। এই জুটিও ভেঙেছে দারুণ ক্যাচে। ২৯ বলে ৪৩ রান করা কোহলিকে ফিরতি ক্যাচে ফিরিয়েছেন জর্ডান।

ইংল্যান্ড ম্যাচে ফিরতে পারেনি তার পরও। পাঁচে প্রমোশন পেয়ে ভারতকে ঝড়ের গতিতে জয়ের দিকে এগিয়ে নেন পান্ডিয়া।

১১ চার ও ৫ ছক্কায় রোহিত অপরাজিত ১০০ রানে। পান্ডিয়ার ইনিংসে ছিল চারটি চার, দুটি ছয়।

দুই দল এখন মুখোমুখি হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। ট্রেন্ট ব্রিজে যেটি শুরু হবে বৃহস্পতিবার থেকে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ২০ ওভারে ১৯৮/৯ (রয় ৬৭, বাটলার ৩৪, হেলস ৩০, মর্গ্যান ৬, স্টোকস ১৪, বেয়ারস্টো ২৫, উইলি ১, জর্ডান ৩, প্লাঙ্কেট ৯, রশিদ ৪*; চাহার ১/৪৩, উমেশ ২/৩৬, সিদ্ধার্থ , পান্ডিয়া ৪/৩৮, চেহেল ০/৩০)।

ভারত: ১৮.৪ ওভারে ২০১/৩ (রোহিত ১০০*, ধাওয়ান ৫, রাহুল ১৯, কোহলি ৪৩, পান্ডিয়া ৩৩*; উইলি ১/৩৭, বল ১/৩৯, জর্ডান ১/৪০, প্লাঙ্কেট ০/৪২, স্টোকস ০/১১, রশিদ ০/৩২)।

ফল: ভারত ৭ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ভারত ২-১ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রোহিত শর্মা

ম্যান অব দা সিরিজ: রোহিত শর্মা