শ্রীলঙ্কার কাছে পাত্তাই পেল না মেয়েরা

ফাইনাল খেলার লক্ষ্যে এশিয়া কাপে গিয়েছে বাংলাদেশের মেয়েরা। কিন্তু প্রথম ম্যাচে যা পারফরম্যান্স, তাতে ফাইনালকে মনে হতে পারে প্রত্যাশার বাড়াবাড়ি। মালেয়েশিয়ায় প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে উড়ে গেছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2018, 09:24 AM
Updated : 3 June 2018, 12:21 PM

প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা।

কুয়ালালামপুরের রয়্যাল সেলানগর ক্লাব মাঠে রোববার বাংলাদেশ গুটিয়ে যায় ৬৩ রানেই। শ্রীলঙ্কার মেয়েরা জিতেছে ৩৩ বল বাকি রেখে।

লঙ্কান মেয়েরা এমন একটি জয় পেয়েছে তাদের চামারি আত্তপাত্তুকে ছাড়াই। চোটের কারণে দলে নেই নিয়মিত অধিনায়ক।

যথারীতি ব্যাটিং বাংলাদেশকে ভুগিয়েছে আবার। টপ অর্ডারের দুর্দশা ঘোচাতে অভিজ্ঞ আয়েশা রহমানকে ফেরানো হয়েছে এই টুর্নামেন্ট দিয়ে। তার ব্যাট থেকে এসেছে ১১ রান। সেটিই ছিল দলের সর্বোচ্চ ইনিংস!

বাঁহাতি পেসার উদেশিখা প্রবোধানি ম্যাচের দ্বিতীয় বলেই ফেরান ওপেনার শামিমা সুলতানাকে। দ্বিতীয় ওভারে বাঁহাতি স্পিনার সুগান্দিকা কুমারি ফেরান ফারজানা হককে।

তৃতীয় উইকেটে জুটি গড়ার চেষ্টা করেছিলেন আয়েশা ও রুমানা আহমেদ। ২৭ বলে ১১ রান করা আয়েশাকে ফিরিয়ে ২৫ রানের জুটি ভেঙেছেন প্রতিপক্ষ অধিনায়ক শশিকলা সিরিবর্দনে। সেই থেকে নিয়মিত উইকেট হারিয়েছে বাংলাদেশ। আয়েশা ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন আর কেবল রুমানা ও নিগার সুলতানা।

১৭ রানে ৩ উইকেট নিয়েছেন সুগান্দিকা। ম্যাচ সেরা এই বাঁহাতি স্পিনারই। প্রবোধানি, ওশাদি রানাসিংহে ও ইনোকা রানাবিরা নিয়েছেন দুটি করে উইকেট।

ছোট লক্ষ্য তাড়ায় লঙ্কানরা অর্ধেকের বেশি পথ পেরিয়ে যায় শুরুর জুটিতেই। যশোধা মেন্ডিস ও নিপুনি হান্সিকা গড়েন ৩৯ রানের জুটি।

মাঝে বাংলাদেশের অফ স্পিনার খাদিজা তুল কুবারা দারুণ বোলিং কিছুটা ভুগিয়েছে লঙ্কানদের। কমিয়েছে ব্যবধান। তবে শ্রীলঙ্কার জয় নিয়ে সংশয় জাগেনি কখনোই।

বাংলাদেশের নিয়মিত পারফরমার খাদিজা ৪ ওভারে ১৩ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট।

টুর্নামেন্টের আরেক ম্যাচে এদিন স্বাগতিক মালেয়েশিয়াকে ১৪২ রানে উড়িয়ে দিয়েছে ফেভারিট ভারত। মিতালি রাজের ৬৯ বলে অপরাজিত ৯৭ রানে ভারত তুলেছিল ২০ ওভারে ১৬৯ রান। মালেয়েশিয়া ১৩.৪ ওভারে গুটিয়ে যায় ২৭ রানেই।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৯.৩ ওভারে ৬৩ (শামিমা ০, আয়েশা ১১, ফারজানা ৬, রুমানা ১০, জাহানারা ১, নিগার ১০, সালমা ৬, ফাহিমা ৩, পান্না ৫, নাহিদা ২, খাদিজা ১*; প্রবোধানি ২/৬, সুগান্দিকা ৩/১৭, রানাসিংহে ২/১০, রানাবিরা ২/১৫, নিলাকাশি ০/৪, শশিকলা ১/১০)।

শ্রীলঙ্কা: ১৪.৩ ওভারে ৬৪/৪ (যশোধা ২০, হান্সিকা ২৩, সঞ্জিবনি ২, ভ্যানডর্ট ৮*, হাসিনি ৬, নিলাকাশি ২*; জাহানারা ০/১৬, সালমা ০/৯, নাহিদা ০/১৪, খাদিজা ৩/১৩, রুমানা ০/১০)।

ফল: শ্রীলঙ্কা ৬ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: সুগান্দিকা কুমারি