বড় লিড নিয়ে নিয়্ন্ত্রণে পাকিস্তান

সেঞ্চুরি তো বহুদূর, ৭০ রানও করতে পারেননি কেউ। তবে পঞ্চাশ ছুঁয়েছেন চার জন। সঙ্গে আরও টুকটাক অবদান কজনের। পাকিস্তানের ইনিংস যেন ‘দশে মিলে করি কাজ’-এর উদাহরণ। সবার ছোট ছোট অবদানেই দল পৌঁছেছে শক্ত অবস্থানে। নিয়েছে বড় লিড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2018, 06:28 PM
Updated : 25 May 2018, 06:55 PM

লর্ডস টেস্টের দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের প্রথম ইনিংসের চেয়ে ১৬৬ রানে এগিয়ে গেছে পাকিস্তান। হাতে এখনও দুই উইকেট। শুক্রবার দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে পাকিস্তানের রান ৮ উইকেটে ৩৫০।

আগের দিন বোলাররা পাকিস্তানকে যে অবস্থান এনে দিয়েছিলেন, এদিন সেটিই আরও শক্ত হয়েছে ব্যাটসম্যানদের সৌজন্যে। ১ উইকেটে ৫০ রান নিয়ে তারা শুরু করেছিল দিন। দুই অপরাজিত ব্যাটসম্যান আজহার আলি ও হারিস সোহেল প্রথম ঘণ্টা প্রায় কাটিয়ে দিয়েছিলেন নির্বিঘ্নে। প্রথম পানি পানের বিরতির ঠিক আগে ৭৫ রানের জুটি ভেঙেছেন মার্ক উড। ফিরিয়েছেন ৩৯ রান করা সোহেলকে।

ভীষণ সর্তকতায় খেলতে থাকা আজহার ফিফটি করেন ১৩৩ বলে। তাকে পঞ্চাশেই থামান জিমি অ্যান্ডারসন।

পাকিস্তানের ইনিংসের সেরা জুটি এরপরই। আসাদ শফিক ও বাবর আজম দারুণ ব্যাটিংয়ে এগিয়ে নেন দলকে। এই দুজনের জুটিতেই ইংল্যান্ডের প্রথম ইনিংসের রানকে পেরিয়ে যায় পাকিস্তান।

পঞ্চাশ ছাড়িয়েছেন দুজনই। দুজনকেই ড্রেসিং রুমে ফিরিয়েছেন বেন স্টাকস। তবে দুজনের ফেরাটা হয়েছে দুই রকমের। ৫৯ রান করে বেন স্টোকসের বলে স্লিপে ক্যাচ দিয়েছেন শফিক। বাবর খেলছিলেন দারুণ দৃঢ়তায়। কিন্তু স্টোকসের বলে চোট পেয়ে মাঠ ছেড়েছেন ৬৮ রানে।

পাকিস্তানের লড়াই তাতে শেষ হয়নি। লেগ স্পিনার থেকে ক্রমেই অলরাউন্ডার হয়ে উঠতে থাকা শাদাব খান আবারও প্রমাণ দিয়েছেন তার ব্যাটিং সামর্থ্যের। টানা দ্বিতীয় টেস্টে করেছেন ফিফটি। ফাহিম আশরাফ সহজাত আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৩৭ করেছেন ৭ চারে।

নয়ে নেমে মোহাম্মদ আমিরও খেলেছেন আস্থায়। তাতে দিনের শেষ ভাগে দলের রান স্পর্শ করেছে সাড়ে তিনশ। তৃতীয় দিনে বাবর আজম ব্যাটিংয়ে ফিরতে পারলে লিড আরও বাড়িয়ে নেওয়ার আশায় থাকবে পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৮৪

পাকিস্তান ১ম ইনিংস: ১১০ ওভারে ৩৫০/৮ (আগের দিন ৫০/১) (আজহার ৫০, ইমাম ৪, সোহেল ৩৯, শফিক ৫৯, বাবর ৬৮ (আহত অবসর), সরফরাজ ৯, শাদাব ৫২, ফাহিম ৩৭, আমির ১৯*, হাসান ০, আব্বাস ০*; অ্যান্ডারসন ৩/৮২, ব্রড ১/৫০, উড ১/৭৪, স্টোকস ৩/৭৩, বেস ০/৫৯)