বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতি বুঝে কোচ বাছবেন কার্স্টেন

নতুন প্রধান কোচ নিয়োগের ব্যাপারে পরামর্শ দেওয়ার আগে বাংলাদেশের ক্রিকেটের ভেতরটা বুঝে নিচ্ছেন গ্যারি কার্স্টেন। বোর্ড, কোচ ও ক্রিকেটারদের সঙ্গে কথা বলে দক্ষিণ আফ্রিকার সাবেক এই ব্যাটসম্যান বোঝার চেষ্টা করছেন বাংলাদেশের ক্রিকেটের সংস্কৃতি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2018, 01:11 PM
Updated : 22 May 2018, 01:11 PM

বাংলাদেশের ক্রিকেটের পরামর্শক হিসেবে কাজ করা কার্স্টেন ঢাকায় আসেন গত রোববার রাতে। মঙ্গলবার হোটেল সোনারগাঁওয়ে সাংবাদিকদের সাথে কথা বলার সময় জানান, নতুন কোচ খোঁজা ছাড়াও বাংলাদেশের ক্রিকেটের উন্নতির জন্য কিছু রূপরেখাও দেবেন তিনি।    

“আমি এখানে এসেছি বাংলাদেশের ক্রিকেটের ভেতরটা দেখতে। এখানে এসে আমি ভীষণ রোমাঞ্চিত। আমার কাজ হল এই মুহূর্তে বাংলাদেশের জন্য সেরা একজন কোচ খুঁজে বের করা।”

মঙ্গলবার দুই নির্বাচক মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশার, দুই ক্রিকেটার সাব্বির রহমান ও সৌম্য সরকার এবং কোচ মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গে কথা বলেন কার্স্টেন। তার আগের দিন মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম ও তামিম ইকবালের সঙ্গে কথা বলেন তিনি। 

“আমি সবার সঙ্গে কথা বলে বুঝতে চেয়েছি, আগে কারা ভালো কাজ করেছেন। আমি জানি, চন্দিকা (হাথুরুসিংহে) দলের জন্য ভালো কাজ করেছেন। আমি বুঝতে চেয়েছি, ওই সময় দলের জন্য তা ভালো হয়েছে কি না।”

“আমার মনে হয়, আমি ভেতরটা কিছুটা বুঝতে পেরেছি। কোনো একজনকে দ্রুত বেছে নিতে হবে। কারণ, আপনারা জানেন (কোচ ছাড়া) অনেক দিন হয়ে গেল। হয়তো ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই কোচ পাওয়া যাবে।”

কিছু দিন আগেই বাংলাদেশে তিন সংস্করণে ছিল তিন অধিনায়ক। এবার তিন সংস্করণে তিন কোচ নিয়োগের একটি অভূতপূর্ব ব্যাপার ঘুরছে কার্স্টেনের মাথায়।

“আমরা এটা নিয়ে কথা বলেছি। এখনও কিছু চূড়ান্ত করা হয়নি। আধুনিক ক্রিকেট যেভাবে চলছে তাতে দলের কোনটাতে লাভ হয় সেটা দেখতে হবে। সামনে বিশ্বকাপ আছে এটাও মাথায় রাখতে হচ্ছে। এটাই মূল মনোযোগের বিষয়। বিশ্বকাপ সামনে রেখে সেরা কোচ বেছে নেওয়াই আমাদের লক্ষ্য হবে।”

বাংলাদেশের ক্রিকেটারদের সামর্থ্য ভালো করেই জানেন কার্স্টেন। দক্ষিণ আফ্রিকার সাবেক এই ক্রিকেটার মনে করেন, মানানসই একটি কোচিং স্টাফ পেলে এই দলটি আন্তর্জাতিক ক্রিকেটে যাবে অনেক দূর।

“আমার মনে হয় বাংলাদেশের দারুণ সম্ভাবনা আছে। সাম্প্রতিক তাদের ভালো সাফল্য আছে। কয়েকজন সিনিয়র ও প্রতিভাবান তরুণদের মিশেলে চমৎকার একটা দল আছে তাদের। মানানসই কোচিং স্টাফ যুক্ত করলে কোনো সন্দেহ নেই, সর্বোচ্চ পর্যায়ে তারা লড়াই করবে।”