তুষারকে ছাড়িয়ে লিটন

প্রথম শ্রেণির ক্রিকেটে আরেকটি চমৎকার আসর কাটল তুষার ইমরানের। দলের শিরোপা জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। শেষ ম্যাচে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে তাকে ছাড়িয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকদের চূড়ায় উঠেছেন লিটন দাস। তাদের বাইরে বিসিএলের চলতি আসরে পাঁচশ ছাড়ানো রান করেছেন সাদমান ইসলাম, মিজানুর রহমান ও মুমিনুল হক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2018, 03:23 PM
Updated : 27 April 2018, 03:57 PM
ষষ্ঠ ও শেষ রাউন্ডে মধ্যাঞ্চলের বিপক্ষে ২৭৪ রানের চমৎকার ইনিংস খেলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন। বিসিএলের চলতি আসরে এটাই সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ১০ ইনিংসে তিনটি করে সেঞ্চুরি আর ফিফটিতে ৯৭.৩৭ গড়ে পূর্বাঞ্চলের ওপেনার লিটন করেন ৭৭৯ রান।

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান আর সেঞ্চুরির মালিক তুষার ৯০.৬২ গড়ে করেন ৭২৫ রান। নয় ইনিংসের সাতটিতেই দক্ষিণাঞ্চলের মিডল অর্ডার ব্যাটসম্যান খেলেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস। চার সেঞ্চুরির সঙ্গে তার ফিফটি তিনটি। সর্বোচ্চ ১৪৮ রান।  

মধ্যাঞ্চলের ওপেনার সাদমান ৮ ইনিংসে ৬২.৫০ গড়ে করেন ৫০০ রান। দুটি সেঞ্চুরির সঙ্গে হাঁকান তিনটি ফিফটি। তার সর্বোচ্চ ১১২।

সাদমানের মতো সেঞ্চুরিগুলো বড় করতে পারেননি উত্তরাঞ্চলের ওপেনার মিজানুরও। তার দুই সেঞ্চুরির সবচেয়ে বড়টা ১০৬ রানের। ১০ ইনিংসে ৪৮.৭৭ গড়ে তিনি করেন ৪৩৯ রান।

পূর্বাঞ্চলের অধিনায়ক মুমিনুলের দুটি সেঞ্চুরির সঙ্গে আছে দুটি শূন্য রান। বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান ৮ ইনিংসে ৫১.১২ গড়ে করেন ৪০৯ রান। এবার করা ২৫৮ রান তার ক্যারিয়ারের সর্বোচ্চ।

লিটন-মুমিনুলের বাইরে ডাবল সেঞ্চুরি পেয়েছেন জাকির হাসান ও আব্দুল মজিদ। তিন ম্যাচ খেলা পূর্বাঞ্চলের মিডল অর্ডার ব্যাটসম্যান জাকির ৪ ইনিংসে করেন ৩৫৮ রান। তার সেরা ২১১।

মধ্যাঞ্চলের টপ অর্ডার ব্যাটসম্যান মজিদ দুই ম্যাচে ৪ ইনিংসে ১০৩ গড়ে করেন ৩০৯ রান। তার সেরা ২০৫। মাত্র একটি ইনিংস খেলে উত্তরাঞ্চলের মিডল অর্ডার ব্যাটসম্যান মুশফিকুর রহিম করেন ১১১ রান।

বিসিএলের ষষ্ঠ আসরের সেরা পাঁচ রান সংগ্রাহক:

ব্যাটসম্যান/দল

ইনিংস

রান

সর্বোচ্চ

গড়

সেঞ্চুরি/ফিফটি

লিটন দাস/পূর্বাঞ্চল

১০

৭৭৯

২৭৪

৯৭.৩৭

৩/৩

তুষার ইমরান/দক্ষিণাঞ্চল

৭২৫

১৪৮

৯০.৬২

৪/৩

সাদমান ইসলাম/মধ্যাঞ্চল

৫০০

১১২

৬২.৫০

২/৩

মিজানুর রহমান/উত্তরাঞ্চল

১০

৪৩৯

১০৬

৪৮.৭৭

২/১

মুমিনুল হক/পূর্বাঞ্চল

৪০৯

২৫৮

৫১.১২

২/০