সামনে এবার শ্রীলঙ্কার চ্যালেঞ্জ

দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে হারের ক্ষত এখনও শুকোয়নি। এর মধ্যেই আবার সামনে শ্রীলঙ্কা। এটি যেমন ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ, তেমনি শঙ্কা আছে তা আরও দগদগে হয়ে ওঠারও। এবার বরং চ্যালেঞ্জটাকে আরও কঠিন দেখছেন তাসকিন আহমেদ।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2018, 03:05 PM
Updated : 9 March 2018, 03:05 PM

বাংলাদেশের মাটিতে সিরিজের আগে পিছিয়ে ছিল শ্রীলঙ্কাই। কিন্তু সেই সফর দিয়েই ঘুরে দাঁড়ানোর শুরু। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে চ্যাম্পিয়ন, টেস্ট সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে লঙ্কানরা।

সেই শ্রীলঙ্কা এবার খেলবে দেশের মাটিতে। এগিয়ে থাকার জন্য যথেষ্ট এটুকুই। তবে শেষ নয় সেখানেই। বাংলাদেশ থেকে ফেরার পরও চলছে লঙ্কানদের সুসময়। প্রথম ম্যাচে হারিয়ে দিয়েছে ‘ফেভারিট’ ভারতকে।

বাংলাদেশের অবস্থা ঠিক উল্টো। আরও দীর্ঘায়িত হয়েছে দুঃসময়। শ্রীলঙ্কার সঙ্গে পেরে না ওঠা ভারতের কাছে হেরেছে বাংলাদেশ। চ্যালেঞ্জটা তাই এবার আরও কঠিন, অনুভব করতে পারছেন তাসকিন।

“আসলেই বড় চ্যালেঞ্জ। যেহেতু শ্রীলঙ্কার মাটিতে ওদের সঙ্গে খেলা, কাজটা সহজ হবে না। ওরা খুব ভালো অবস্থায় আছে। প্রথম ম্যাচ জিতেছে ভারতের বিপক্ষে। ওদের আত্মবিশ্বাস উঁচুতে। চ্যালেঞ্জটা কঠিন হবে। ব্যাটিং-বোলিং দুটিই ভালো করতে হবে আমাদের।”

চ্যালেঞ্জ জয়ের পথটাও জানা আছে তাসকিনদের। স্কিলের জায়গাটায় খুব পার্থক্য দেখছে না বাংলাদেশ, ঘাটতি মানসিকতায়। আগ্রাসী ক্রিকেট খেলে মানসিক বাধার দেয়াল গুঁড়িয়ে দিতে চান তাসকিন।

“মানসিকভাবে শক্ত থেকে ওদের সঙ্গে লড়াই করতে হবে। আমাদের সেই স্কিল আছে। সেটা আগে প্রমাণও করেছি। হয়ত সাম্প্রতিক সময় ভালো কাটেনি। আশা করি, আমরা ঘুরে দাঁড়াব। ওদেরকে হারাতে হলে আগ্রাসী ক্রিকেট খেলতে হবে। যদিও শেষ দুই ম্যাচ হেরেছি ওদের কাছে, তার পরও আমরা বিশ্বাসী।”

শুধু শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জয়ই নয়, তাসকিনের আশায় সীমানায় আছে ফাইনালও।

“এখনও আমাদের তিনটি ম্যাচ আছে। তার মানে সুযোগ আছে। তিনটির মধ্যে দুটি ভালো ভাবে জিততে হবে রান রেট ভালো রাখতে। কিংবা তিনটিই জিতলে এমনিতেই হয়ে যাবে (ফাইনাল খেলা)। একটা ম্যাচ খারাপ করেছি মানেই এই নয় যে আমরা খারাপ করব। সামনে ভালো হবে।”