খাওয়াজা-স্মিথের ব্যাটে ছুটছে অস্ট্রেলিয়া

লোয়ার অর্ডারদের ব্যাটে ভালোই লড়াই করেছিল ইংল্যান্ড। বল হাতে শুরুটাও ছিল দুর্দান্ত। কিন্তু উসমান খাওয়াজা ও স্টিভেন স্মিথের ব্যাটে ধীরে ধীরে আবার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2018, 08:49 AM
Updated : 5 Jan 2018, 09:23 AM

অ্যাশেজের সিডনি টেস্টে প্রথম ইনিংসে শুক্রবার ৩৪৬ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়া দ্বিতীয় দিন শেষ করেছে ২ উইকেটে ১৯৩ রানে।

ষষ্ঠ টেস্ট সেঞ্চুরির ৯ রান দূরে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন খাওয়াজা। আরও একটি মাইলফলক ছোঁয়ার দিনে স্মিথ অপরাজিত ৪৪ রানে।

ইংল্যান্ড দিন শুরু করেছিল ৫ উইকেটে ২৩৩ রানে। বড় ভরসা ডাভিড মালান ৫৫ রান নিয়ে শুরু করে এগোতে পারেননি বেশি দূরে। মিচেল স্টার্কের বলে ফিরেছেন ৬২ রানে। স্লিপে বাঁদিকে ঝাঁপিয়ে এক হাতে অসাধারণ ক্যাচ নেন স্মিথ।

এরপর শেষ দিকের ব্যাটসম্যানদের দৃঢ়তা ও অস্ট্রেলিয়ানদের ক্যাচ মিসে এগিয়ে যায় ইংল্যান্ড। মইন আলির সহজ ক্যাচ ছাড়েন প্যাট কামিন্স, টম কারানের ক্যাচ ছাড়েন জশ হেইজেলউড। জীবন পেয়ে ৩০ ও ৩৯ রানের কার্যকরী ইনিংস খেলেন দুজন। কামিন্স ফেরান দুজনকেই।

দশে নেমে ৩২ বলে ৩১ রানের ইনিংস খেলেন স্টুয়ার্ট ব্রড। ইংল্যান্ড যেতে পারে সাড়ে তিনশর কাছাকাছি।

ব্যাটিংয়ের পর বল হাতেও শুরুতে উজ্জ্বল ব্রড। ৩৯৯তম শিকারে পরিণত করেন ক্যামেরন ব্যানক্রফটকে। ভেতরে ঢোকা বলে ব্যাট-প্যাডের ফাঁক গলে দ্বিতীয় ওভারেই বোল্ড ব্যানক্রফট।

সেই ধাক্কা সামাল দেন ডেভিড ওয়ার্নার ও খাওয়াজা। দ্বিতীয় উইকেটে ৮৫ রানের জুটি গড়েন দুজন। ৫৬ রান করা ওয়ার্নারকে দারুণ এক কাটারে ফেরান অ্যান্ডারসন।

দিনের বাকি সময়টা ইংলিশদের হতাশায় ডোবান খাওয়াজা ও স্মিথ। দিন শেষে ৯১ রানে অপরাজিত খাওয়াজা। স্মিথ অপরাজিত ৪৪ রানে। দুজনের অবিচ্ছিন্ন জুটির রান ১০৭।

ইনিংসটির পথে স্মিথ স্পর্শ করেছেন ৬ হাজার টেস্ট রান। ১১১ ইনিংসে এই মাইলফলক ছুঁয়ে তিনি টেস্ট ইতিহাসের দ্বিতীয় দ্রুততম। ওপরে কেবল স্যার ডন ব্র্যাডম্যান (৬৮ ইনিংসে)।

তৃতীয় দিনে অস্ট্রেলিয়ান অধিনায়ক ছুটবেন আরেকটি সেঞ্চুরি আর নতুন কোনো মাইলফলকের পথে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ১১২.৩ ওভারে ৩৪৬ (আগের দিন ২৩৩/৫)(মালান ৬২, মইন ৩০, কারান ৩৯, ব্রড ৩১, ক্রেইন ৪, অ্যান্ডারসন ০*; স্টার্ক ২/৮০, হেইজেলউড ২/৬৫, কামিন্স ৪/৮০, লায়ন ১/৮৬, মিচেল মার্শ ০/৩৩)।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৬৭ ওভারে ১৯৩/২ (ব্যানক্রফট ০, ওয়ার্নার ৫৬, খাওয়াজা ৯১*, স্মিথ ৪৪*, অ্যান্ডারসন ১/২৫, ব্রড ১/২৮, মইন ০/৫১, কারান ০/২৬, ক্রেইন ০/৫৮, রুট ০/৪)।