আইসিসির সূচিতে আইপিএলের জানালা

সব দলের তারকা ক্রিকেটাররাই মুখিয়ে থাকে আইপিএলে খেলতে। আইপিএলের সময় তাই এমনিতেই আন্তর্জাতিক ক্রিকেট রাখা হয় কম। এবার সেটি আনুষ্ঠানিক একটি ভিত্তি পেতে যাচ্ছে। আইসিসির নতুন ভবিষ্যত সফর সূচিতে (ফিউচার ট্যুরস প্রোগ্রাম-এফটিপি) রাখা হচ্ছে ‘আইপিএল উইন্ডো’।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 07:31 AM
Updated : 13 Dec 2017, 12:04 PM

আনুষ্ঠানিকভাবে আইপিএল জানালার উল্লেখ নেই। তবে ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত ভবিষ্যত সূচিতে আইপিএলের দুই মাস রাখা হয়নি আন্তর্জাতিক ক্রিকেট। এই ৫ বছরে আইপিএলের সময় আন্তর্জাতিক ক্রিকেট বলতে দুটি আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে সিরিজ, একটি ইংল্যান্ড-নেদারল্যান্ডস সিরিজ।

বছরখানেক ধরেই নতুন সূচি নিয়ে কাজ করছিল পূর্ণ সদস্য দেশগুলোর বোর্ড। সবশেষ গত ৭ ও ৮ ডিসেম্বর সিঙ্গাপুরে আইসিসির কর্মশালায় মোটামুটি দাঁড় করানো হয়ছে ভবিষ্যত সূচির একটি ছবি।

এই সূচি এখন পাঠানো হবে আগামী ফেব্রুয়ারিতে আইসিসি প্রধান নির্বাহীদের সভায়। সেখানে অনুমোদন পেলে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে আগামী জুনে আইসিসি বোর্ড সভায়। সিঙ্গাপুরে যে সূচি দাঁড় করানো হয়েছে, সেখান থেকে বড় পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

৫ বছরে আইপিএল শুরু ও শেষের সময়ও মোটামুটি ঠিক হয়ে গেছে। ২০১৯ সালে ৩ এপ্রিল থেকে ২৬ মে, ২০২০ সালে ১ এপ্রিল থেকে ৩১ মে, ২০২১ সালে ৩১ মার্চ থেকে ৩০ মে, ২০২২ সালে ৩০ মার্চ থেকে ২৯ মে, ২০২৩ সালে ২৯ মার্চ থেকে ২৮ মে। প্রতি বছরই এই দুই মাস মতো সময়ে তাই প্রায় স্থবির হয়ে পড়বে আন্তর্জাতিক ক্রিকেট।

আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টগুলোর শুরু ও শেষের দিনক্ষণও মোটামুটি ঠিক হয়ে গেছে। ইংল্যান্ডে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ শুরু হবে ৩০ মে, আইপিএল শেষের তিন দিন পরই। দেড় মাসের টুর্নামেন্টের ফাইনাল ১৪ জুলাই।

২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায়। শুরু ২৪ অক্টোবর, শেষ ১৫ নভেম্বর।

২০২১ চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ভারতে। চ্যাম্পিয়ন্স ট্রফি ২৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর। আর ২০২৩ বিশ্বকাপ ৯ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ।