ফাইনালের সেরা গেইল, টুর্নামেন্টের সেরাও

ফাইনালের সেরা বোলারের পুরস্কারটি জিতলেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। ব্যস, ওই একটিই হলো হাতছাড়া। ব্যক্তিগত আর সব পুরস্কারই জিতলেন ক্রিস গেইল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 06:49 PM
Updated : 12 Dec 2017, 06:59 PM

৬৯ বলে ১৪৬ রানের বিস্ফোরক অপরাজিত ইনিংসে জিতলেন ফাইনালের সেরা ব্যাটসম্যানের পুরস্কার। ফাইনালের ম্যাচ সেরাও তিনিই। এবারের বিপিএলে অফিসিয়াল ‘ম্যান অব দা ম্যাচ’ পুরস্কারের বাইরে ম্যাচের ‘এক্সাইটিং ক্রিকেটার’ পুরস্কার আছে একটি। ফাইনালে গেইলের ইনিংসের চেয়ে রোমাঞ্চকর কিছু আর কী ছিল! এটিও জিতলেন তিনিই।

আর সবশেষে সবচেয়ে বড় ব্যক্তিগত পুরস্কার। টুর্নামেন্টের সেরা ক্রিকেটার। শেষ চারের লড়াই শুরু হওয়ার আগেও গেইলের পারফরম্যান্স ছিল অনেকটা হতাশাজনক। কিন্তু সব ভুলিয়ে দিয়েছেন শেষে এসে। এলিমিনেটর ও ফাইনালে অসাধারণ দুটি অপরাজিত সেঞ্চুরিতে দলকে যেমন জিতিয়েছেন, নিজেও উঠে গেছেন বিপিএলের রান তালিকার শীর্ষে। ৫৩.৮৮ গড়ে ৪৮৫ রান করে টুর্নামেন্টের সেরা ক্রিকেটারও গেইল!

বিপিএল শুরু করেছিলেন ১৭ রানের ইনিংস খেলে। পরের দুই ম্যাচে ম্যান অব দা ম্যাচ হয়েছেন ৫০ ও ৫১ রান করে। এরপর কয়েক ইনিংস বড় রান নেই। পুষিয়ে দিয়েছেন শেষ তিন ম্যাচের দুটিতে সেঞ্চুরি করে।

বিপিএলে এই নিয়ে দ্বিতীয়বার বিদেশি ক্রিকেটার জিতলেন টুর্নামেন্ট সেরার পুরস্কার। ২০১৫ আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শিরোপা জয়ে টুর্নামেন্ট সেরা হয়েছিলেন দলটির পাকিস্তানি বংশোদ্ভূত ইংল্যান্ডের ক্রিকেটার আসহার জাইদি। প্রথম দুই আসরে টুর্নামেন্ট সেরা হয়েছিলেন সাকিব আল হাসান। গত আসরের সেরা ছিলেন মাহমুদউল্লাহ।

টুর্নামেন্ট সেরার লড়াইয়ে থাকার কথা মাশরাফি বিন মুর্তজার। বল হতে নিয়েছেন ১৫ উইকেট। ব্যাট হাতে ১৫২.৩২ স্ট্রাইকরেটে ১৩১ রান। টুর্নামেন্ট জুড়ে ফিল্ডিং ছিল অসাধারণ, ধরেছেন দারুণ কিছু ক্যাচ। নেতৃত্বে বরাবরেই মতোই দুর্দান্ত।

তবে শেষ পর্যন্ত গেইল পার্থক্য গড়ে দিয়েছেন দুটি সেঞ্চুরিতেই। গুরুত্বপূর্ণ দুটি ম্যাচে অসাধারণ ব্যাট করে দলকে জেতালেন শিরোপা। নিজে পেলেন সেরার স্বীকৃতি।