‘গেইল-ঝড় উঠলে কিছুই করার থাকে না’

খুলনা টাইটানসের বিপক্ষে আগের দুই ম্যাচেও ভালো শুরু পেয়েছিলেন ক্রিস গেইল। কিন্তু বড় কিছু করার আগেই ক্যারিবিয়ান ব্যাটিং দানবকে ফেরাতে পেরেছিলেন মাহমুদউল্লাহরা। এলিমিনেটর ম্যাচে পারেননি, তাই ছিটকে যেতে হল বিপিএল থেকে। খুলনা অধিনায়কের উপলব্ধি, গেইল ঝড় যেদিন উঠে সেদিন বোলারদের করার থাকে না কিছুই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2017, 02:24 PM
Updated : 8 Dec 2017, 02:24 PM

খুলনার বিপক্ষে রংপুর রাইডার্সের প্রথম ম্যাচে গেইল ফিরেছিলেন ৯ বলে ১৬ রান করে। পরের ম্যাচে ২৭ বলে বাঁহাতি ওপেনার করেছিলেন ৩৮ রান।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার খুলনার ১৬৭ রান তাড়ায় ৮ উইকেট জেতে রংপুর। ২৮ বল হাতে রেখে পাওয়া জয়ে ৫১ বলে ১২৬ রানে অপরাজিত থাকেন গেইল। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ জানান, গেইল দাঁড়িয়ে গেলে কী করতে পারেন আজ তার প্রমাণ পেলেন তারা।

“সবাইতো জানি ‘গেইল ঝড়’। সত্যিই অসাধারণ ব্যাটিং করেছে। আমরাও খুব একটা ভালো জায়গায় বোলিং করিনি। সে কারণেই গেইল সুযোগটা আরও বেশি নিয়েছে।”

“আসলে গেইল যেদিন ঝড় তোলে, সেদিন বোলারদের কিছুই করার থাকে না। তার প্রমাণ আমরা আজকে পেলাম।”

থিতু হয়ে যাওয়া গেইলকে ফেরাতে ‘স্টাম্প টু স্টাম্প’ বোলিংয়ের পরিকল্পনা ছিল খুলনার। কিন্তু বোলাররা ধারাবাহিকভাবে কাজটি করতে পারেননি। নিজের জোনে প্রচুর বল পাওয়া গেইল গড়েছেন রেকর্ড, খেলেছেন বিপিএলের ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

“পরিকল্পনা ছিল ওকে ওর জায়গা বল না দেওয়া। ট্যাকটিক্যালি চিন্তা করলেও তখন ‘স্টাম্প টু স্টাম্প’ বোলিং করা ছাড়া উপায় নেই। স্পিনারদের মধ্যে আমি শুরুটা করেছি, খুব একটা ভালো হয়নি। সব মিলিয়ে বোলিং বিভাগে আমরা সেরাটা দিতে পারিনি।”

ছক্কা বৃষ্টিতে গেইল করেছেন চলতি আসরের প্রথম সেঞ্চুরি। এক ইনিংসে সর্বোচ্চ ১২ ছক্কার নিজের রেকর্ড ভেঙেছেন। ১৪ ছক্কায় টুর্নামেন্টে ছক্কার সেঞ্চুরির পথে এগিয়ে গেছেন ক্যারিবিয়ান ব্যাটিং দানব। বিপিএলের সব আসর মিলিয়ে তার ৮৯ ছক্কার ধারেকাছে নেই কেউ। দ্বিতীয় স্থানে থাকা সাব্বিরের ছক্কা ৪৭টি।

গেইলের নিজের মতো করে খেলার দিনে একপেশে লড়াইয়ে হেরেছে খুলনা। অধিনায়ক মনে করেন, গেইলকে দ্রুত ফেরানো গেলে চিত্রটা ভিন্ন হত।

“নিজেদের দুর্ভাগা বলবো না। কারণ আমরা জানি যে, ও অনেক বড় মাপের খেলোয়াড়। ভালো ইনিংস খেলার স্কিল তার আছে। সবাই জানে থিতু হয়ে গেলে ও কতটা ভয়ঙ্কর। দ্রুত উইকেট না নিলে, ওর মতো বড় খেলোয়াড়দের আটকানো অনেক কঠিন। দ্রুত ওর উইকেট আমরা নিতে পারেনি। এই কারণে হেরে গেছি।”

গেইলের ১২৬ রানের ১০৮ রানই এসেছে চার-ছক্কা থেকে। তার ঝড় তোলার দিনে উড়ে গেছে খুলনা।