অন্তত ১৮০ রান চান সাকিব

২০০২ সালে বাংলাদেশের হাত ধরে প্রথম টেস্টের স্বাদ পেয়েছিল পচেফস্ট্রুম। ১৫ বছর পর তাদের আরেকটি প্রথমে সঙ্গী সেই অতিথিরা। সেনওয়েস পার্কে প্রথম টি-টোয়েন্টি। তার সঙ্গে মিলিয়ে বাংলাদেশের একটি প্রথম চান সাকিব আল হাসান। দক্ষিণ আফ্রিকায় প্রথম জয়। এর জন্য স্কোর বোর্ডে অন্তত ১৮০ রান চেয়েছেন অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদক ব্লুমফন্টেইন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2017, 03:16 PM
Updated : 28 Oct 2017, 03:16 PM

পচেফস্ট্রুমের সেনওয়েস পার্কে প্রথম টেস্ট খেলেছিল বাংলাদেশ। বিশ্রাম নেওয়ায় সেই সময়ে দলের সঙ্গে ছিলেন না সাকিব। সতীর্থদের সঙ্গে কথা বলে তার মনে হয়েছে উইকেট একটু মন্থর হতে পারে।

“খেলা শুরু না হওয়া পর্যন্ত বলা একদমই মুশকিল। তবে গ্রাউন্ডটা বড় আছে। সবাই বলছে যে, উইকেট একটু মন্থরই হয়। তবে এটা দেখে একটু ভিন্ন মনে হলো। হয়তো বল ব্যাটে আসবে। ওই রকম হাই-স্কোরিংই হবে। তাই চেষ্টা থাকবে যেন ওদেরকে কম রানে আটকাতে পারি। যদি আগে ফিল্ডিং করি। আর ব্যাটিং করলে ১৮০ না করলে সুযোগ খুবই কম থাকবে।”

ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার ১৯৫ রান তাড়ায় বাংলাদেশ করে ১৭৫ রান। ২০ রানের ওই হারের আগে ওয়ানডে ও টেস্ট মিলিয়ে আরও পাঁচটি হারের তেতো স্বাদ পায় বাংলাদেশ। শেষটা রাঙিয়ে খানিকটা হলেও প্রাপ্তি নিয়ে যেতে চান সাকিব। 

“জয়ই আমাদের চাওয়া। প্রথম ম্যাচে সুযোগ ছিল আমাদের হাতে। ব্যাটিংয়ে সুযোগ ছিল, এমনকি বোলিংয়ের সময় ওরা যেভাবে শুরু করেছে, তারপরও আমরা ঘুরে দাঁড়িয়েছিলাম। শেষ দিকে ওটা আমরা ধরে রাখতে পারিনি।”

সেই ম্যাচের ভুলগুলো শুধরে দ্বিতীয় ম্যাচে আরও ভালো ক্রিকেট দেখতে চান সাকিব। তিন বিভাগে এক সঙ্গে মেলে ধরতে চান নিজেদের। কারণ, তার কাছে জয়ের পূর্বশর্ত দল হিসেবে ভালো করা।

“কোনো নির্দিষ্ট বিভাগ কিংবা নির্দিষ্ট বোলার বা ব্যাটসম্যান নিয়ে চিন্তা করার সময় আমার নেই। সব সময় চেষ্টা থাকে একটা দল হিসেবে আমরা কতটা ভালো খেলি সেদিকে।” 

দল হিসেবে ভালো খেলতে না পারা পুরো সফরে ভুগিয়েছে বাংলাদেশকে। বিচ্ছিন্ন ব্যক্তিগত পারফরম্যান্সে কমেছে কেবল পরাজয়ের ব্যবধান। জয়ের হাসিতে মাঠ ছাড়তে চাই একতাবদ্ধ পারফরম্যান্স। অধিনায়কের নজর সেদিকেই।