‘হারানোর কিছু নেই বলে বাংলাদেশ বিপজ্জনক’

বাংলাদেশের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই জেপি দুমিনির। দক্ষিণ আফ্রিকায় হেরে চলা দলকে এখন আরও বিপজ্জনক মনে হচ্ছে স্বাগতিকদের ভারপ্রাপ্ত অধিনায়কের। কারণ, অতিথিদের হারানোর আর কিছু নেই এখন।

ক্রীড়া প্রতিবেদক ব্লুমফন্টেইন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2017, 03:55 PM
Updated : 25 Oct 2017, 03:57 PM

চোটের জন্য ছয় সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যাওয়া ফাফ দু প্লেসির জায়গায় দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দেবেন দুমিনি। বৃহস্পতিবার ব্লুমফন্টেইনের ম্যানগাউং ওভালে হবে প্রথম টি-টোয়েন্টি। তার আগের দিন সংবাদ সম্মেলনে অধিনায়ক জানান, টেস্ট ও ওয়ানডের মতো একই রকম দাপুটে ক্রিকেট খেলে জেতার লক্ষ্য নিয়ে নামবে দক্ষিণ আফ্রিকা।       

“ওদের হারানোর কিছু নেই, সেদিক থেকে ওরা বিপজ্জনক হতে পারে। আবার এমন হতে পারে ওরা বিমানে এক পা দিয়ে ফেলেছে। হতে পারে দেশে ফিরে যেতে চায়। এটা আগামীকাল বোঝা যাবে। আমাদের মনোযোগ থাকবে আমরা কি করতে চাই সেদিকে। আমাদের মূল লক্ষ্য ২-০ ব্যবধানে জেতা।”

আড়াই বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন দুমিনি। সেবার তার দল হেরেছিল ২-১ ব্যবধানে। এবার জিতে সেই দুঃখ ভুলতে চান তিনি। তবে ভালো করেই জানেন, কাজটা সহজ হবে না।

“আমি মনে করি, টি-টোয়েন্টি সিরিজে লড়াই হবে। ফরম্যাট যত সংক্ষিপ্ত হয় দুই দল তত কাছাকাছি চলে আসে। বাংলাদেশ ভয়ঙ্কর একটি দল। দুই ম্যাচে প্রবল লড়াই হতে পারে। টেস্ট ও ওয়ানডে সিরিজ যেভাবে জিতেছি সেভাবেই জেতার লক্ষ্য থাকবে আমাদের। সিরিজ জিততে চাই ২-০ ব্যবধানে। আশা করি, এবার অধিনায়ক হিসেবে একটি সিরিজ জিততে পারব।”

টেস্ট ও ওয়ানডে সিরিজে সব ম্যাচ বড় ব্যবধানে হারা বাংলাদেশকে সহজ প্রতিপক্ষ ভাবেন না দুমিনি। টি-টোয়েন্টিতে সব কিছু খুব দ্রুত হয় বলে এই সংস্করণে অতিথিদের সবচেয়ে বেশি সুযোগ দেখেন তিনি। তাই সতীর্থদের দিলেন পুরোটা সময় মনোযোগ ধরে রাখার তাগিদ। 

“ব্যাপারটা এমন নয় যে, আপনি এলেন আর জিতে গেলেন। অবশ্যই আমরা আত্মবিশ্বাসী। আমরা বিশ্বাস করি, আমাদের সেই খেলোয়াড় আছে যারা সিরিজ জেতাতে পারে। আমরা এটাও জানি, জেতা খুব কঠিন হবে।”

“ওদের বিশ্বমানের কিছু খেলোয়াড় আছে। চোট সমস্যা ওদের ভোগাচ্ছে, সেটা আমাদের কোনো কোনো দিক থেকে সহায়তা করবে। আবার এটা একই সঙ্গে তরুণ এক জন ক্রিকেটারের নিজেকে মেলে ধরার সুযোগও, যা আমাদের জন্য সমস্যা তৈরি করতে পারে।”

এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা সফরে স্বাগতিকদের কোনো সমস্যায় ফেলতে পারেনি বাংলাদেশ। টি-টোয়েন্টি সেই সুযোগ এনে দিয়েছে অতিথিদের সামনে। যেখানে একজন-দুইজন জ্বলে উঠলেও হতে পারে লড়াই।