বিশু আর রান আউটে সর্বনাশ জিম্বাবুয়ের

ম্যাচের শুরুটা ছিল তাদের হতাশার মোড়ানো। প্রথম দিনেই গুটিয়ে গিয়েছিল ২১৯ রানে। দ্বিতীয় দিনে দেবেন্দ্র বিশুর হাত ধরে ম্যাচে ফেরা। চতুর্থ দিনে সেই বিশুর বোলিংয়েই ম্যাচ জয়! শুরুটা ভালো না হলেও ওয়েস্ট ইন্ডিজ চারদিনেই হারিয়ে দিল জিম্বাবুয়েকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2017, 05:10 PM
Updated : 24 Oct 2017, 05:10 PM

বুলাওয়েয়ো টেস্টে জিম্বাবুয়েকে ১১৭ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ৪৩৪ রানের লক্ষ্যে ছুটে মঙ্গলবার চতুর্থ দিনে জিম্বাবুয়ে অলআউট হয়েছে ৩১৬ রানে।

প্রথম ইনিংসে ৫টির পর দ্বিতীয় ইনিংসে বিশু নিয়েছেন ৪ উইকেট। পাশাপাশি জিম্বাবুয়ে দুটি গুরুত্বপূর্ণ উইকেট হারিয়েছে রান আউটে।

সকালে ৮ উইকেটে ৩৬৯ রান নিয়ে দিন শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ দুই উইকেটে এদিন তারা যোগ করতে পারে মাত্র ৪ রান। ৯১ রানে দিন শুরু করা রোস্টন চেইস আউট হন ৯৫ রানে।

প্রথম ইনিংসে ক্যারিবিয়ানদের ৬০ রানের লিড মিলিয়ে জিম্বাবুয়ের লক্ষ্য দাঁড়ায় ৪৩৪, যেটি তাড়া করে জিতলে বিশ্বরেকর্ড!

শুরুটা তাদের দারুণ ছিল। হ্যামিল্টন মাসাকাদজা ও সলোমন মিরে দারুণ সব শট খেলে উদ্বোধনী জুটিতে তোলেন ৯৯ রান।

ক্যারিবিয়ানদের মাথাব্যথা হয়ে ওঠা এই জুটি ভাঙেন ক্রেইগ ব্র্যাথওয়েট। অনিয়মিত এই অফ স্পিনার ফিরিয়ে দেন ৫৭ রান করা হ্যামিল্টন মাসাকাদজাকে।

খানিক পর ৪৭ রান করা মিরেকে ফিরিয়ে দেন কেমার রোচ। ক্রেইগ আরভিন ও শন উইলিয়ামসও সুবিধে করতে পারেননি। দুজনকেই ফেরান বিশু। জিম্বাবুয়েকে টেনে দেন এই টেস্ট দিয়ে ফেরা ব্রেন্ডন টেইলর।

টেইলরকে সঙ্গ দেন সিকান্দার রাজা। পঞ্চম উইকেটে দুজন যোগ করেন ৬৪ রান। ৩০ রান করা রাজাকে ফিরিয়ে এই জুটিও ভাঙেন বিশু।

ম্যালকম ওয়ালারকে নিয়ে আরেকটি জুটি গড়ে তোলার চেষ্টায় ছিলেন টেলর। কিন্তু ১১ রানেই রান আউট হয়ে যান ওয়ালার।

লড়ে যাচ্ছিলেন কেবল তখন টেইলর। দারুণ খেলতে থাকা ব্যাটসম্যানের শেষটাও হয় রান আউটে। দ্বিতীয় রান নেওয়ার চেষ্টায় আউট হন ব্র্যাথওয়েটের দারুণ ফিল্ডিংয়ে। ফিরে যান ৭৩ রানে।

এরপর কেবল ছিল শেষের অপেক্ষা। দিনের নির্ধারিত ৯০ ওভার যদিও শেষ হয়ে যায়। শেষ উইকেট বলে ৩০ মিনিট সময় বাড়িয়ে নেয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু তাদের ভালোই যন্ত্রণা দেয় জিম্বাবুয়ের শেষ জুটি।

কাইল জার্ভিস ও ক্রিস্টোফার এমপোফু ওয়ানডের মত খেলে শেষ জুটিতে ছাড়িয়ে যান পঞ্চাশ। অতিরিক্ত আধঘণ্টা সময়ও প্রায় শেষ হয়ে যাচ্ছিল। শেষ পর্যন্ত ৫৩ রানে শেষ হয় শেষ জুটি। চেইসের বলে সীমানায় এমপোফুর ক্যাচ নেন পাওয়েল। এগারোয় নেমে ২৫ বলে ৩৩ করেন এমপোফু।

আরেকটি উইকেট না পাওয়ায় ম্যাচে ১০ উইকেট হয়নি বিশুর। তবে ২৭ টেস্টের ক্যারিয়ারে প্রথমবার ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন এই লেগ স্পিনার।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২১৯

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ১৫৯

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ১২৬ ওভারে ৩৭৩ (আগের দিন ৩৬৯/৮)(চেইস ৯৫, রোচ ০, গ্যাব্রিয়েল ০*; জার্ভিস ২/৬৬, পোফু ০/৩০, উইলিয়ামস ৩/৯১, ক্রেমার ৪/১১৪, রাজা ১/৫৩, মিরে ০/৫, ওয়ালার ০/৯)।

জিম্বাবুয়ে ২য় ইনিংস: (লক্ষ্য ৪৩৪) ৯০.৪ ওভারে ৩১৬ (মাসাকাদজা ৫৭, মিরে ৪৭, আরভিন ১৮, টেলর ৭৩, উইলিয়ামস ৬, রাজা ৩০, ওয়ালার ১১, চাকাভা ১, ক্রেমার ৯, জার্ভিস ২৩*, পোফু ৩৩; রোচ ১/৩৪, গ্যাব্রিয়েল ০/৫০, হোল্ডার ০/৩৪, বিশু ৪/১০৫, চেইস ২/৬১, ব্র্যাথওয়েট ১/৩০)।

ফল: ওয়েস্ট ইন্ডিজ ১১৭ রানে জয়ী

সিরিজ: ২ ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: দেবেন্দ্র বিশু