পার্থক্য ডি ভিলিয়ার্সের শেষ ৭৬ রান: মাশরাফি

এবি ডি ভিলিয়ার্সের ঝড়ো সেঞ্চুরি পুষিয়ে নেওয়ার সামর্থ্য বাংলাদেশের ছিল। কিন্তু সেঞ্চুরির পরের তাণ্ডবের কোনো জবাব জানা ছিল না তাদের। মাশরাফি বিন মুর্তজা মনে করেন, বিস্ফোরক এই ব্যাটসম্যানের শেষ ৭৬ রান ম্যাচে ব্যবধান গড়ে দিয়েছে।

ক্রীড়া প্রতিবেদক পার্ল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2017, 06:47 PM
Updated : 18 Oct 2017, 07:37 PM

১০৪ বলে ১৭৬ রানের দুর্দান্ত ইনিংস খেলার পথে ৬৮ বলে রান তিন অঙ্কে নিয়ে যান ডি ভিলিয়ার্স। শেষ ৩৬ বলে আসে আরও ৭৬ রান। তার শেষের ঝড়ই ম্যাচ থেকে ছিটকে ফেলে বাংলাদেশকে।     

“ও যদি একশ করার পরপরই আউট হয়ে যেত, এটা অন্যরকম ম্যাচ হতে পারতো। ওর পরের ৭৬ রান অনেক পার্থক্য গড়ে দিয়েছে। আমরা সবাই এটা দেখেছি। ও নিজের দিনে যে কোনো দলকে গুঁড়িয়ে দিতে পারে।”

ডি ভিলিয়ার্সকে দ্রুত ফেরানোর সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। ১ রানে থাকার সময়ে রান আউটের সুযোগ হাতছাড়া করেন মাহমুদউল্লাহ। মিড অনে বল ধরতেই পারেননি তিনি।

২ রানে নাসির হোসেনকে ক্যাচ দিয়ে বেঁচে যান ডি ভিলিয়ার্স। স্লিপের ফিল্ডার প্রতিক্রিয়া দেখাতে দেরি করায় হাতই ছোঁয়াতে পারেননি।

১০৭ রানের সময়ে আবার সুযোগ আসে। তাসকিন আহমেদের বলে ডিপ ফাইন লেগ আর ডিপ স্কয়ার লেগের মাঝখানে ক্যাচ দেন ডি ভিলিয়ার্স। কিন্তু ফিল্ডার রুবেল তেমন চেষ্টাই করেননি। মাঠেই ক্ষুব্ধ হয়ে উঠতে দেখা যায় অধিনায়ককে।  

“নিজের দিনে ডি ভিলিয়ার্স বিশ্বের সেরা। আজকে তার তেমন দিন ছিল। দুয়েকটা সুযোগ এসেছিল, হয়তো ভাগ্য আমাদের সঙ্গে ছিল না। যে কোনো একটা সুযোগ কাজে লাগাতে পারলে খেলার চিত্রটা ভিন্ন রকম হত। হয়তো আমরা ম্যাচটা জিততেও পারতাম।”

৪৮তম ওভারে ডি ভিলিয়ার্সকে ফেরান রুবেল। ততক্ষণে স্কোর বোর্ডে প্রয়োজনীয় রান পেয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত ৬ উইকেটে ৩৫৩ রান করে স্বাগতিকরা। মাশরাফি মনে করেন, ডি ভিলিয়ার্সের শেষের ঝড় ছাড়া অত দূর যেতে পারত না দক্ষিণ আফ্রিকা। 

“এবি ডি ভিলিয়ার্সের মানের ব্যাটসম্যানের অভাব সারা পৃথিবীর সব দলেরই আছে। সাকিব পরপর দুইটা উইকেট নেওয়ার পর আমরা কিছুটা হলেও খেলায় ফিরছিলাম। ডি ভিলিয়ার্সের উইকেটটা আমাদের দরকার ছিল। ওর উইকেট পেলে হয়তো আমরা ম্যাচে খুব ভালোভাবে ফিরতে পারতাম।”

ডি ভিলিয়ার্সের ঝড়ের বড় একটা অংশ গেছে মাশরাফির ওপর দিয়ে। ১০ ওভারে ৮২ রান দিয়ে অধিনায়ক উইকেটশূন্য। লেংথে একটু ভুল করলেই শাস্তি পেতে হয়েছে বোলারদের। এখান থেকে শিক্ষা নিয়ে তৃতীয় ওয়ানডের দিকে তাকিয়ে মাশরাফি।