চুক্তি ছাড়া বাংলাদেশ সফরে আসবেন না স্মিথরা

অস্ট্রেলিয়ান ক্রিকেটে চুক্তি বিতর্ক আর সমঝোতা আলোচনায় গত কিছুদিন ধরেই চলছে আলো-অন্ধকারের খেলা। এসবের মধ্যেই অধিনায়ক স্টিভেন স্মিথ আবারও বললেন পুরোনো কথা। বাংলাদেশ সফরে আসতে চায় দল, কিন্তু আগে হতে হবে চুক্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2017, 01:59 PM
Updated : 1 August 2017, 01:59 PM

ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড গত বৃহস্পতিবার বলেছিলেন, এই সপ্তাহেও দুই পক্ষের সমঝোতা না হলে ব্যাপারটি স্বাধীন ও দ্রুত কার্যকর সালিশি আদালতে তোলা হতে পারে। অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন (এসিএ) এতে রাজি হলে প্রক্রিয়া শুরুর সঙ্গে সঙ্গে ক্রিকেটাররা আবার চুক্তির আওতায় আসতে পারেন এবং বাংলাদেশ সফরও হতে পারে। বাংলাদেশ সফরের সময় ঘনিয়ে আসছে বলেই এত তৎপরতা।

তবে মঙ্গলবার রাতে ফক্স স্পোর্টসের একটি অনুষ্ঠানে স্মিথ আবারও জানিয়ে দিলেন নিজেদের শক্ত অবস্থান। মনে করিয়ে দিলেন অস্ট্রেলিয়া ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফর বয়কটের কথা।

“আমি অবশ্যই চাইব (বাংলাদেশ সফরে যেতে), তবে দীর্ঘদিন ধরেই আমরা যেটা বলে আসছি, আগে চুক্তি হতে হবে। ‘এ’ দলের ক্রিকেটাররা যেভাবে শক্ত অবস্থান নিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে যায়নি, তার পর আমাদের সফরে যাওয়া ঠিক হবে না।”

“সিএ ব্যাপারটি জানে, তাদেরকে জানানো হয়েছে। প্যাট হাওয়ার্ডকে (সিএর টিম পারফরম্যান্স জেনারেল ম্যানেজার) আমি বলেছি যে চুক্তি না হলে ব্যাপারটি এদিকেই (সফর বাতিল) এগোচ্ছে।”

গত কিছুদিনের ঘটনাপ্রবাহে অনেক উত্থানপতন শেষে বেশ সুবাতাস বইছিল। অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমের খবরে যা ইঙ্গিত ছিল, তাতে মঙ্গলবার দুই পক্ষের একটি সমঝোতায় পৌঁছানোর কথা ছিল। শেষ পর্যন্ত এদিন সেটি হয়নি।

স্মিথ অবশ্য জানিয়েছেন, আলোচনায় বেশ ভালো অগ্রগতি হয়েছে। তবে গুরুত্বপূর্ণ কিছু ব্যাপার এখনও চূড়ান্ত হওয়া বাকি।