মইনের হ্যাটট্রিক, ইংল্যান্ডের দারুণ জয়

এলবিডব্লিউর জোরালো আবেদনে সাড়া দিলেন না আম্পায়ার। সাথে সাথে রিভিউ নিলেন জো রুট। তাতে পাল্টাল আম্পায়ারের সিদ্ধান্ত, বিদায় নিলেন মর্নে মর্কেল। ওভাল টেস্ট জিতল ইংল্যান্ড, সঙ্গে দারুণ এক হ্যাটট্রিক হয়ে গেল মইন আলির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2017, 02:18 PM
Updated : 31 July 2017, 02:20 PM

চার ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয়টিতে ইংল্যান্ড জিতেছে ২৩৯ রানে। ওভালের শততম টেস্টে এই জয়ে ২-১ ব্যবধানে এগিয়ে গেল জো রুটের দল।

ডিন এলগারের অষ্টম শতকে লড়াই করা দক্ষিণ আফ্রিকার প্রতিরোধ শেষ হয়ে যায় লাঞ্চের পরপরই।

৭৬তম ওভারের শেষ দুই বলে এলগার ও কাগিসো রাবাদাকে ফিরিয়ে দলের জয়কে এক উইকেট দূরত্বে নিয়ে যান মইন। পরের ওভারে ফিরে প্রথম বলেই এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মর্নে মর্কেলকে।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি ৪৩তম হ্যাটট্রিক। ১৯৩৮ সালের পর প্রথম ইংলিশ অফ স্পিনার হিসেবে হ্যাটট্রিক করলেন মইন। সেবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই জোহানেসবার্গে পরপর তিন বলে উইকেট নিয়েছিলেন টম গডার্ড।

ম্যাচ বাঁচাতে ৬ উইকেট নিয়ে পঞ্চম ও শেষ দিন কাটিয়ে দিতে হতো দক্ষিণ আফ্রিকাকে। জিততে করতে হতো আরও ৩৭৫ রান। তার কোনোটারই ধারে কাছে যেতে পারেনি দলটি। সোমবার ২৫২ রানে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

৪ উইকেটে ১১৭ রান নিয়ে দিনের খেলা শুরু করা দক্ষিণ আফ্রিকার শুরুটা ছিল আশা জাগানিয়া। ইংলিশ পেসারদের ঠিকঠাক সামাল দিচ্ছিলেন এলগার ও টেম্বা বাভুমা। তাদের ১০৮ রানের জুটি ভাঙার কৃতিত্ব টবি রোল্যান্ড-জোন্সের।

অভিষিক্ত এই পেসার পরপর দুই বলে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন বাভুমা ও ভার্নন ফিল্যান্ডারকে।

ক্রিস মরিসের সঙ্গে ৪৫ রানের জুটিতে আবার প্রতিরোধ গড়েন এলগার। মরিসকে ফিরিয়ে বিক্তরিকর হয়ে উঠা জুটি ভাঙেন মইন। কেশভ মহরাজের সঙ্গে ৪৭ রানের আরেকটি জুটিতে দলকে আড়াইশ রানে নিয়ে যান এলগার। তবে অতিধিদের প্রতিরোধ মাত্র তিন বলের মধ্যেই গুঁড়িয়ে দেন মইন।

২২৮ বলে ২০টি চারে ১৩৬ রান করে ফিরেন এলগার। দ্বিতীয় সর্বোচ্চ বাভুমার ৩২।

৪৫ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার মইন। রোল্যান্ডর জোন্স ৩ উইকেট নেন ৭২ রানে।

শতকসহ ১৪৩ রান আর ৩ উইকেট নিয়ে অলরাউন্ড নৈপুণ্যের জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন বেন স্টোকস।

আগামী শুক্রবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে শুরু হবে চতুর্থ ও শেষ টেস্ট। 

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৫৩

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১৭৫

ইংল্যান্ড ২য় ইনিংস: ৩১৩/৮ ইনিংস ঘোষণা

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৭৭.১ ওভারে ২৫২ (লক্ষ্য ৩৯২) (কুন ১১, এলগার ১৩৬, আমলা ৫, ডি কক ৫, দু প্লেসি ০, বাভুমা ৩২, ফিল্যান্ডার ০, মরিস ২৪, মহারাজ ২৪*, রাবাদা ০, মর্কেল ০; অ্যান্ডারসন ০/২৬, ব্রড ১/৪৭, রোল্যান্ড-জোন্স ৩/৭২, স্টোকস ২/৫১, মইন ৪/৪৫)

ফল: ইংল্যান্ড ২৩৯ রানে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: বেন স্টোকস