মাশরাফি মনে রেখেছেন গিলক্রিস্টের উইকেট আর লিমুজিন

কার্ডিফের আগেই চলে এলো কার্ডিফ! গ্রুপ পর্বে বাংলাদেশ শেষ ম্যাচটি খেলবে নিউ জিল্যান্ডের বিপক্ষে কার্ডিফে। তবে প্রতিপক্ষ যখন অস্ট্রেলিয়া, খেলা ওভালে হোক বা যুক্তরাজ্যের অন্য কোথাও হোক, কার্ডিফ তো আসবেই!

ক্রীড়া প্রতিবেদক লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2017, 06:12 PM
Updated : 24 July 2017, 09:45 AM

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে গৌরবোজ্জ্বল অধ্যায়গুলোর একটি রচিত হয়েছিল কার্ডিফেই। ২০০৫ সালের জুনে ন্যাটওয়েস্ট ট্রফিতে বাংলাদেশ হারিয়ে দিয়েছিল সেই সময়ের বিশ্ব চ্যাম্পিয়ন প্রবল পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে।

তার পর পেরিয়ে গেছে এক যুগ। আন্তর্জাতিক ক্রিকেটের বদলে গেছে অনেক কিছুই, খোলনলচে পাল্টে গেছে দুই দলেরও। দুই দল মিলিয়েই সেই ম্যাচে খেলা একজন কেবল আছেন এবার, মাশরাফি বিন মুর্তজা!

বাংলাদেশের আরও অনেক জয়ের মতো সেদিনও জয়ের পথচলা শুরু হয়েছিল মাশরাফির হাত ধরে। শূন্য রানেই ফিরিয়েছিলেন বিপজ্জনক অ্যাডাম গিলক্রিস্টকে।

সেই মাশরাফি এখন অধিনায়ক। কার্ডিফের স্মৃতির দোলায় একটু টোকা তাই দেওয়াই যায়! মাশরাফি অবশ্য সেই টোকায় খুব বেশি আন্দোলিত হলেন না।

“আমার শুধু মনে আছে, গিলক্রিস্টের উইকেট পেয়েছিলাম…। ও হ্যাঁ, সেদিন রাতে আমরা লিমুজিন চালিয়েছিলাম, এটাও মনে আছে!”

কার্ডিফকে টেনে আনা ছিল আসলে অনুপ্রেরণার রসদ খুঁজে পেতে। তবে মাশরাফির ভাবনা অন্য। এত আগের জয়কে এখন আর বাড়তি কিছু মনে করেন না অধিনায়ক।

“সেই জয় অনেক আগের ঘটনা। ১২ বছর হয়ে গেছে। অবশ্যই সেই জয় আমাদের জন্য স্মরণীয় হয়ে আছে। তবে এটি নতুন দিন, নতুন ম্যাচ। আমরা আত্মবিশ্বাসী যে ওদের বিপক্ষে ভালো করব। চেষ্টার কমতি থকবে না আমাদের।”

এক যুগ আগের জয় হয়ত এখন আর এই ম্যাচে অনুপ্রাণিত করতে পারবে না। তবে এখানে একটি জয় নিয়ে কার্ডিফে যেতে পারলে, সেটি নিশ্চয়ই হবে বড় অনুপ্রেরণা!

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক