জোড়া শিকারে ফার্গুসনের শুরু

প্রায় এক যুগ আগে সেটি ছিল অকল্যান্ডের ইডেন পার্ক। এটি নেপিয়ারের ম্যাকলিন পার্ক। সেটি ছিল প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি, এটি ৫৭৪তম। সেই ম্যাচে যে কীর্তি গড়েছিলেন মাইকেল ক্যাসপ্রোইচ, সেটিই এবার স্পর্শ করলেন লকি ফার্গুসন!

ক্রীড়া প্রতিবেদক নেপিয়ার থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2017, 06:53 AM
Updated : 3 Jan 2017, 02:41 PM

টি-টোয়েন্টি ক্যাপ পেয়েছিলেন খানিক আগেই। বল হাতে নিয়ে প্রথম দুই বলেই উইকেট! বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অভিষেক ক্ষণ দারুণভাবে রাঙালেন কিউইদের নতুন গতি তারকা। টি-টোয়েন্টিতে ক্যারিয়ারের প্রথম দুই বলেই উইকেটের স্বাদ পেয়েছিলেন আগে কেবল অস্ট্রেলিয়ার ক্যাসপ্রোইচ।

২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি প্রথম আন্তর্জাতিক টি-টোয়িন্টিতে অকল্যান্ডে মুখোমুখি হয়েছিল নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়া। স্বাভাবিকভাবেই দুদলের সবার ছিল অভিষেক। বল হাতে নিয়ে প্রথম দুই বলেই ক্যাসপ্রোইচ আউট করেছিলেন স্টিভেন ফ্লেমিং ও ম্যাথু সিনক্লেয়ারকে।

বাংলাদেশের বিপক্ষে একই স্বাদ পেলেন ফার্গুসন। প্রথম উইকেটটি যদিও ছিল সাব্বির রহমানের কাছ থেকে পাওয়া উপহার। নিরীহ এক ফুলটসে সাব্বির সহজ ক্যাচ দিলেন মিড উইকেটে। পরের বলটি অবশ্য ছিল দুর্দান্ত। লেংথে পড়ে ১৪৮ কিলোমিটার গতির বল সুইং করেছে খানিকটা, বাউন্সও মিলেছে। ফর্মের জন্য লড়তে থাকা সৌম্য সরকার ক্যাচ দিয়েছেন গালিতে।

ক্যারিয়ারের প্রথম তিন বলেই হ্যাটট্রিকের অনন্য কীর্তিও গড়তে পারতেন ফার্গুসন। হ্যাটট্রিক বলটি করেছিলেন ১৪৭ কিলোমটিার গতির ইয়র্কার। কোনো রকমে সামলেছেন মাহমুদউল্লাহ।

টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট পেয়েছেন আরও ১২ জন। তাদের একজন, পাপুয়া নিউ গিনির মিডিয়াম পেসার উইলি গাভেরা আবার উইকেট পেয়েছিলেন প্রথম ও তৃতীয় বলে!