ফিরেই ভারতকে নাড়িয়ে দিলেন হেনরি-প্যাটেল

দুজনের কেউই শুরুতে ছিলেন না স্কোয়াডে। জায়গা পেয়েছেন দুই সতীর্থের চোটে। সেই ম্যাট হেনরি আর জিতান প্যাটেলই ইডেনে নিউ জিল্যান্ডের প্রথম দিনের নায়ক। চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানের দারুণ একটি জুটির পরও ধুঁকছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 12:30 PM
Updated : 30 Sept 2016, 12:31 PM

কলকাতা টেস্টের প্রথম দিনে টস জয়ী ভারত তুলেছে ৭ উইকেটে ২৩৯। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও করতে পারেননি পুজারা ও রাহানে। দাঁড়াতে পারেননি ভারতের আর কোনো ব্যাটসম্যান। হেনরি নিয়েছেন ৩ উইকেট, দুটি প্যাটেল।

ম্যাচের আগেই একটি বড় ধাক্কা খায় নিউ জিল্যান্ড। জ্বরের কারণে নেই অধিনায়ক কেন উইলিয়ামসন; নেতৃত্বে ফিরলেন তাই রস টেলর। কিউইদের জন্য বিস্ময় হয়ে এসেছে অবশ্য সম্প্রতি নতুন করে বানানো ইডেন গার্ডেনসের উইকেট। টেস্ট এগিয়ে চলার সঙ্গে সঙ্গে ফাটল ধরতে পারে, তবে প্রথম দিনে উইকেটে ছিল ঘাসের ছোঁয়া।

সেই উইকেটে হেনরি ও ট্রেন্ট বোল্ট শুরুতেই কাঁপিয়ে দেন ভারতের টপ অর্ডার। দলে ফেরা শিখর ধাওয়ানকে নিজের প্রথম ওভারেই ফেরান হেনরি। আউট করেন ফর্মে থাকা মুরালি বিজয়কেও। আর বোল্টের শিকার ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ভারত তখন ৩ উইকেটে ৪৬!

সেখান থেকে পুজারা ও রাহানের ব্যাটে ভারতের ঘুরে দাঁড়ানো। চতুর্থ উইকেটে দুজনে গড়েন ১৪১ রানের জুটি।

রানের জন্য ছুটছেন অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারা। চতুর্থ উইকেট জুটিতে ১৪১ রান তোলেন ভারতের এই দুই ব্যাটসম্যান। ছবি: বিসিসিআই

আগের টেস্টে ৬২ ও ৭৮ রানের পর এবার সেঞ্চুরির আরেকটু কাছে এগিয়েছেন পুজারা। তবে ছুঁতে পারেননি তিন অঙ্ক। নিল ওয়াগনারের বলে ড্রাইভ করতে গিয়ে ৮৭ রানে ধরা পড়েছেন শর্ট কাভারে।

এরপরই দৃশ্যপটে প্যাটেল। ২০১৩ সালের জানুয়ারির পর প্রথম টেস্ট খেলছেন। দারুণ বোলিংয়ে নিজের টানা দুই ওভারে এই অফ স্পিনার ফিরিয়ে দেন রোহিত শর্মা ও রাহানেকে (৭৭)।

দ্বিতীয় নতুন বলে ফিরে হেনরি তুলে নেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনকে। রবীন্দ্র জাদেজাকে নিয়ে দ্বিতীয় দিনের লড়াই শুরু করবেন ঋদ্ধিমান সাহা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৮৬ ওভারে ২৩৯/৭ (ধাওয়ান ১, বিজয় ৯, পুজারা ৮৭, কোহলি ৯, রাহানে ৭৭, রোহিত ২, অশ্বিন ২৬, ঋদ্ধিমান ১৪*, জাদেজা ০*; বোল্ট ১/৩৩, হেনরি ৩/৩৫, ওয়াগনার ১/৩৭, স্যান্টনার ০/৫৪, প্যাটেল ২/৬৬)।