রেকর্ড শান্তর, উদযাপন মিরাজের!

যুব ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়ায় নাজমুল হোসেন শান্তর চেয়ে বেশি রোমাঞ্চিত মেহেদি হাসান মিরাজ। বন্ধুর রেকর্ডটিকে মনে করছেন তিনি নিজেরই রেকর্ড!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2016, 12:06 PM
Updated : 31 Jan 2016, 12:48 PM

রোববার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্কটলান্ডের বিপক্ষে অপরাজিত ১১৩ রানের অসাধারণ এক ইনিংস খেলার পথে শান্ত পৌঁছে যান নতুন এক উচ্চতায়। নিজের করে নেন যুব ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের রেকর্ড।  

রেকর্ড ছুঁতে এই ম্যাচে শান্তর প্রয়োজন ছিল ৬১ রান। ৬০ রান থেকে স্কটিশ অধিনায়ক নিল ফ্ল্যাককে মিড উইকেট দিয়ে উড়িয়ে চূড়ায় পা রাখেন শান্ত। উইকেটে সে সময় তার সঙ্গী ছিলেন মিরাজ। রেকর্ড গড়ার পর শান্তর মাঝে আলাদা কোনো উচ্ছ্বাস না দেখা গেলেও দারণ উচ্ছ্বসিত ছিলেন মিরাজ। বাংলাদেশ যুব দলের অধিনায়ক ছুটে এসে পিঠ চাপড়ে দেন, জড়িয়েও ধরেন তার ডেপুটিকে। 

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে প্রসঙ্গটি উঠতেই আবার হেসে উঠল মিরাজের চোখ-মুখ। জানালেন, প্রিয় বন্ধুর অর্জনের রোমাঞ্চ তাকেই দোলা দিচ্ছে বেশি!

“আসলে আমি আর শান্ত খুব ভালো বন্ধু। এক সঙ্গে ৬ বছর ক্রিকেট খেলছি আমরা। যখন থেকে ক্রিকেট শুরু করেছি, এক সঙ্গেই থাকি আমরা। আমি মনে প্রাণে চাইছিলাম আজকেই শান্ত রেকর্ডটি ভাঙুক ও সেঞ্চুরি করুক। খুবই রোমাঞ্চিত ছিলাম। রেকর্ডটা যখন ও ভাঙল, এত ভালো লাগছিল যে মনে হচ্ছিল আমিই রেকর্ডটি ভেঙেছি।”

মিরাজের এই উচ্ছ্বাস ছুঁয়ে গেছে তার বন্ধুকেও। বন্ধুর প্রাণখোলা উদযাপনে দারুণ আপ্লুত শান্ত।

“আসলে মিরাজ খুব করে চাইছিল রেকর্ডটা আমার হোক। রেকর্ড ভাঙার পর তো ও খুব ইমোশনাল হয়ে পড়েছিল। মনে হচ্ছিল যেন রেকর্ডটি ওই করেছে! সব সময়ই আমার পাশে থাকে মিরাজ, সাপোর্ট করে আমাকে।”

দুই বন্ধুর এই পারস্পরিক ভালো লাগার আয়োজন অবশ্য পূর্ণতা পায়নি পুরোপুরি। শান্ত যেমন রানের চূড়ায় উঠেছেন, তেমনি উইকেটের চূড়ায় ওঠার হাতছানি ছিল মিরাজের। দুটি উইকেট পেলেই ছুঁয়ে ফেলতেন যুব ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি পাকিস্তানের ইমাদ ওয়াসিমের রেকর্ড। কিন্তু মিরাজ পেয়েছেন ১ উইকেট।

এক সঙ্গে রেকর্ডটা না হওয়ার আক্ষেপও শোনা গেল মিরাজের কণ্ঠে।

“আমি যেমন শান্তর রেকর্ডে খুশি হয়েছি, সেও মনে প্রাণে চাইছিল আজকে যেন আর দুটি উইকেট পাই। তাহলে আমাদের দুই বন্ধুর রেকর্ড এক সঙ্গেই হতো। দুর্ভাগ্যজনক ভাবে সেটা হলো না। আশা করি, সামনে হবে।”