নিশাম কেন নির্লিপ্ত ছিলেন

সতীর্থরা যখন অসাধারণ জয়ের বাঁধনহারা উদযাপনে মত্ত, জিমি নিশাম তখন ঠায় বসে। নির্লিপ্ত, নিশ্চুপ। অপলক তাকিয়ে সামনে। সেমি-ফাইনালে নিউ জিল্যান্ডের দারুণ জয়ের পর ডাগ আউটে এভাবেই দেখা যায় জয়ের নায়কদের একজনকে। ক্রিকেট বিশ্বজুড়ে দারুণ আলোচনারও জন্ম দেয় এই ছবি। নিশাম নিজেই এবার জানালেন কেন তিনি উদযাপন করেননি সেদিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2021, 06:56 AM
Updated : 13 Nov 2021, 06:56 AM

ইংল্যান্ডের বিপক্ষে নিউ জিল্যান্ডের সেই স্মরণীয় জয়ে বড় ভূমিকা রাখেন নিশামের। রান তাড়ায় লড়াইয়ে পিছিয়ে পড়া কিউইদের তিনি জয়ের পথে ফেরান ১১ বলে ২৭ রানের দুর্দান্ত এক ক্যামিও খেলে। তার ও ড্যারিল মিচেলের সৌজন্যেই ৪ ওভারে ৫৭ রানের সমীকরণ ১ ওভার বাকি রেখেই মিলিয়ে ফেলে নিউ জিল্যান্ড।

ক্রিস ওকসের বলে মিচেলের বাউন্ডারিতে যখন নিশ্চিত হলো দলের জয়, মাঠে ও ডাগ আউটে উল্লাসে ফেটে পড়েন দলের ক্রিকেটার-সাপোর্ট স্টাফদের প্রায় সবাই, নিশামকে তখন দেখা যায় ভাবলেশহীন। আবেগের বিন্দুমাত্র প্রকাশ দেখা যায়নি। প্যাড পরেই স্বাভাবিকভাবে বসেছিলেন, ওমন একটা সময়ে যা অস্বাভাবিক!

ওই ছবি পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। টুইটারে দারুণ জনপ্রিয় নিশাম সেদিনই ওই ছবিটা দিয়ে টুইটারে লেখেন, ‘কাজ শেষ হয়ে গেছে? আমার তো মনে হয় না!”

পরদিন নিউ জিল্যান্ডে সংবাদকর্মীদের মুখোমুখি হয়ে তিনি আরও বিস্তারিত বললেন তার ভাবনা।

“এই উপলক্ষও উদযাপনের মতো, সেমি-ফাইনাল জয় ছোট কিছু নয়। তবে অর্ধেক পৃথিবী ঘুরে এখানে আসা তো স্রেফ সেমি-ফাইনাল জেতার জন্য নয়!”

“আমাদের দৃষ্টি নিবদ্ধ আসল লড়াইয়ে (ফাইনাল)। আমি ও দল হিসেবে আমরা সবাই, এখনই নিজেদের ছাড়িয়ে যেতে চাই না। আরেকটি ম্যাচ আছে এবং আমি নিশ্চিত, শেষ বাধা পার হতে পারলে আবেগ প্রকাশের আরও অনেক বড় উপলক্ষ আসবে।”