আফগানিস্তান–নিউ জিল্যান্ড লড়াইয়ে তাকিয়ে কোহলি

বিরাট কোহলির মুখে হাসি ফিরেছে। দলের পারফরম্যান্স নিয়ে কণ্ঠে ঝরছে তৃপ্তি। তবে সবকিছুতেই মিশে আছে অনিশ্চয়তা। শুরুর ভুলে তাদের পথচলা হয়ে গেছে কঠিন। এখন নিজেদের সেরাটা দিলেও সবকিছু নেই নিজেদের হাতে। শঙ্কা-সম্ভাবনার দোলাচল নিয়ে তাই ভারতীয় অধিনায়ক তাকিয়ে গ্রুপের আরেক ম্যাচে। যেখানে মুখোমুখি হবে নিউ জিল্যান্ড ও আফগানিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2021, 05:46 AM
Updated : 6 Nov 2021, 08:40 AM

প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারার পর দ্বিতীয় ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে জয় জরুরি ছিল ভারতের জন্য। কিন্তু সেই ম্যাচেও হারা হেরে যায় বড় ব্যবধানেই। পরে আফগানিস্তান ও স্কটল্যান্ডকে দাপুটে পারফরম্যান্সে হারায় কোহলির দল।

এই দুই ম্যাচে রান রেটও যথেষ্ট বাড়িয়ে নেন কোহলিরা, বিশেষ করে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে। স্কটিশদের ৮৫ রানে গুটিয়ে দিয়ে ৬.৩ ওভারেই ম্যাচ জিতে রান রেটে নিউ জিল্যান্ড ও আফগানিস্তানে ওপরে উঠে যায় ভারত। তবে পয়েন্ট নিউ জিল্যান্ডের এখনও বেশি এবং আফগানদের বিপক্ষে জিতলে কিউইরাই পৌঁছে যাবে সেমি-ফাইনালে।

পরপর দুই ম্যাচেই দুর্দান্ত পারফরম্যান্সে কোহলি দারুণ খুশি। এখন তিনি তাকিয়ে ভাগ্যের দিকে। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর ভারতীয় অধিনায়ক জানালেন, রোববার আফগানিস্তান-নিউ জিল্যান্ড ম্যাচ নিয়ে আগ্রহভরে অপেক্ষা করবেন তারা।

“দাপুটে পারফরম্যান্স… গত ম্যাচের পর আমরা এটা নিয়ে কথা বলেছি এবং আজকেও পেরেছি। লড়াইয়ে নিজেদের টিকিয়ে রাখতে পেরেছি। এখন ৭ তারিখের ম্যাচ (আফগানিস্তান-নিউ জিল্যান্ড) নিয়ে আমরা কৌতূহল নিয়ে অপেক্ষায় থাকব।”

“এই ম্যাচ নিয়ে বেশিকিছু বলব না, কারণ আমি জানি আমরা কেমন খেলতে পারি। প্রথম দুই ম্যাচে অনেক পারিপার্শ্বিকতা বুঝে উঠতে সময় লেগেছে আমাদের। আজকে যেমন আমরা বুঝেছি, টস কতটা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে, প্রথম ও দ্বিতীয় ইনিংসের পার্থক্য কতটা (শিশিরের কারণে)। টি-টোয়েন্টি ক্রিকেটে এই ছোট ব্যাপারগুলো অনেক সময় বড় হয়ে ওঠে। আমি খুশি যে আমরা নিজেদের ফিরে পেয়েছি এবং যে ক্রিকেট আমাদের খেলার কথা, সেটি খেলতে পারছি।”

নিউ জিল্যান্ড-আফগানিস্তানের বহু আলোচিত ম্যাচটি রোববার, আবুধাবিতে। এই ম্যাচে নিউ জিল্যান্ড জিতলে তারা সেমি-ফাইনালে পৌঁছে যাবে। আফগানিস্তান জিতলে সেমি-ফাইনালের সম্ভাবনায় থাকবে তারাও। সেক্ষেত্রে সোমবার নামিবিয়ার বিপক্ষে ভারত প্রত্যাশিত জয় পেলে রান রেটের ভিত্তিতে নির্ধারিত হবে সেমি-ফাইনালের দল।

এই গ্রুপ থেকে আগেই সেমি-ফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান।