কোহলির পর ৩ হাজারে গাপটিল

আশা জাগালেন টি-টোয়েন্টি বিশ্বকাপের সেঞ্চুরিয়ানের ঘরে নাম লেখানোর। শেষ পর্যন্ত যদিও তা হয়নি। নব্বইয়ের ঘরে কাটা পড়েন মার্টিন গাপটিল। তবে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে দারুণ একটি মাইলফলক স্পর্শ করলেন নিউ জিল্যান্ড ওপেনার। বিরাট কোহলির পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই সংস্করণে তিন হাজার রান করলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2021, 12:08 PM
Updated : 3 Nov 2021, 12:51 PM

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বুধবার গাপটিলের ৫৬ বলে ৯৩ রানের ইনিংসে ভর করে নিউ জিল্যান্ড তোলে ৫ উইকেটে ১৭২। ছয়টি চার ও সাতটি ছক্কায় ইনিংসটি সাজান তিনি।

দুই হাজার ৯৭৬ রান নিয়ে ম্যাচটি শুরু করা গাপটিল ১০৫তম ম্যাচে এসে তিন হাজারি ক্লাবে প্রবেশ করলেন। গত মার্চে ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিন হাজার রান পূর্ণ করেন ভারত অধিনায়ক কোহলি। এ জন্য তার লেগেছিল ৮৭ ম্যাচ। 

বর্তমানে ৯২ ম্যাচে ৮৬ ইনিংসে কোহলির রান তিন হাজার ২২৫। ১০৫ ম্যাচের ১০১ ইনিংসে গাপটিলের রান হলো তিন হাজার ৬৯। তালিকায় এই দুজনের পরেই আছেন কোহলির স্বদেশি রোহিত শর্মা। ১১৩ ম্যাচ খেলে তার সংগ্রহ ২৮৭৮ রান। 

পাওয়ার প্লেতে দুই উইকেট হারানো নিউ জিল্যান্ডের ইনিংসের শুরুটা ছিল ধীরগতির। খুব বেশি আক্রমণাত্মক হতে পারছিলেন না গাপটিলও। ১০ ওভার শেষে ৩০ বলে তার রান ছিল ৩৯। এরপর সময় গড়ানোর সঙ্গে সঙ্গে খোলস ছেড়ে বেরিয়ে আসেন তিনি।

ক্রিস গ্রিভসকে ছক্কায় উড়িয়ে অর্ধশত রান করার পর শেষ দিকে স্কটিশ বোলারদের ওপর চড়াও হন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার। পরের ২১ বলে করেন ৩৯ রান।

একটা সময় মনে হচ্ছিল টি-টোয়েন্টি ক্যারিয়ারে তৃতীয় ও বিশ্বকাপে নিজের প্রথম শতকটা তার জন্য সময়ের ব্যাপার মাত্র। কিন্তু ১৯তম ওভারে এসে ব্র্যাডলি হুইল প্রথমে গ্লেন ফিলিপকে ফেরান। এরপর ওভারের তৃতীয় বলে গাপটিলকে আউট করে দেন তিনি।