রোহিতের জায়গা নিয়ে প্রশ্ন, কোহলি বললেন, ‘অবিশ্বাস্য’

সংবাদ সম্মেলনে অনেক ধরনের প্রশ্নই হয়। সব প্রশ্ন ক্রিকেটারদের সবসময় ভালো লাগে না। নানা সময়ে তাদের প্রতিক্রিয়াও হয় নানারকম। তবে পাকিস্তানের কাছে হারের পর যে প্রশ্নটি ছুটে গেল বিরাট কোহলির দিকে, তাতে যেন আকাশ থেকে পড়লেন তিনি। ভারতীয় অধিনায়ক বিশ্বাসই করতে পারলেন না, এমন প্রশ্নও উঠতে পারে!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 04:45 AM
Updated : 25 Oct 2021, 08:35 AM

টি-টোয়েন্টি বিশ্বকাপের রোববার পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরে যায় ভারত। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে বিশ্বকাপে ১৩ বারের দেখায় চিরপ্রতিন্দ্বিদের কাছে ভারতের এটিই প্রথম হার।

এই হারের পথে ভারতের যাত্রা শুরু হয় বড় ভরসা রোহিত শর্মাকে হারিয়ে। ম্যাচের প্রথম ওভারে দুর্দান্ত এক ইয়র্কারে অভিজ্ঞ ব্যাটসম্যানকে শূন্য রানে এলবিডব্লিউ করে দেন শাহিন শাহ আফ্রিদি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে একজন সংবাদকর্মী কোহলিকে প্রশ্ন করেন, “আমার প্রশ্ন দল নির্বাচন নিয়ে। অনেকেই মনে করছেন, প্রস্তুতি ম্যাচে ইশান কিশান দারুণ খেলেছেন। আপনার কি মনে হয়, ইশান কিশান খেললে রোহিত শর্মার চেয়ে ভালো করতেন?”

প্রশ্নের ইশান কিশানের অংশটুকুর সময় স্বাভাবিকভাবেই শুনছিলেন কোহলি। শেষদিকে ‘রোহিত শর্মার’ নামটি আসতেই কোহলির চোখ বড় বড় হয়ে গেল। মুখে বিস্ময়ের হাসিতে চোখ পাকিয়ে তিনি বললেন, “খুবই সাহসী প্রশ্ন… আপনার কি মনে হয়, স্যার? যে দলকে আমার সেরা মনে হয়েছে, সেটিই আমি খেলিয়েছি। আপনার কেমন মনে হয়?”

প্রশ্নকর্তার জবাব, “আমি স্রেফ জিজ্ঞেস করেছি আপনাকে, মন্তব্য করতে চাই না।”

এবার কোহলি বলেন, “রোহিত শর্মাকে আপনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে বাদ দেবেন? রোহিত শর্মাকে! আপনি কি জানেন, আমাদের সবশেষ ম্যাচে সে কি করেছিল?”

এরপর মাথা নাড়িয়ে হাত দিয়ে মুখ ঢেকে ফেললেন ভারতীয় অধিনায়ক। খানিক পর আবার মুখে হাসি নিয়ে বললেন, “অবিশ্বাস্য…!!! আপনি যদি বিতর্ক চান, আগে থেকেই বলে রাখতে পারেন। তাহলে আমি সেভাবেই উত্তর দিতে পারব।”

প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ওপেন করে ৪৬ বলে ৭০ রানের ইনিংস খেলেন কিশান। এর ঠিক আগে, আইপিএলে রোহিত শর্মা মুম্বাই ইন্ডিয়ান্সের হয়েই ওপেন করে মৌসুমের শেষ দুই ম্যাচে খেলেন ২৫ বলে ৫০ ও ৩২ বলে ৮৪ রানের ইনিংস।

রোহিতের আইপিএল এবার খুব ভালো যায়নি। তবে ভারতের হয়ে সবশেষ টি-টোয়েন্টিতে তিনি ইংল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ৩২ বলে ৬৪ রানের ইনিংস। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় সর্বোচ্চ রান রোহিতের, চারটি সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যান তিনিই।