পাকিস্তান ম্যাচের আগে ভারতকে কপিলের সতর্কবার্তা

বৈশ্বিক আসর ও এশিয়া কাপ ছাড়া দুই দলের দেখা হয় না এখন আর। টি-টোয়েন্টিতে তো সবশেষ লড়াই পাঁচ বছর আগে। তাই আসছে ভারত-পাকিস্তান দ্বৈরথে কাউকেই একতরফা এগিয়ে রাখতে পারছেন না কপিল দেব। ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক চিরপ্রতিদ্বন্দ্বীদের ভয়ঙ্কর বলে সতর্ক করে দিলেন উত্তরসূরিদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2021, 10:04 AM
Updated : 24 Oct 2021, 10:06 AM

বিশ্বকাপে অবশ্য পাকিস্তানের বিপক্ষে একচেটিয়া আধিপত্য ভারতের। এখন পর্যন্ত দুই সংস্করণের বিশ্বকাপ মিলিয়ে কোনো ম্যাচেই প্রতিবেশি দেশটির বিপক্ষে হারেনি তারা। ওয়ানডে বিশ্বকাপে দুই দলের ৭ বারের লড়াইয়ে ভারত জিতেছে প্রতিটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ লড়াইয়ে ভারতের সরাসরি জয় ৪টিতে। আরেকটি হয়েছিল টাই। ২০০৭ বিশ্বকাপের সেই টাই ম্যাচেও পরে টাইব্রেকারে হেরে যায় পাকিস্তান।

টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়েও পাকিস্তানের থেকে এগিয়ে ভারত। দুইয়ে রয়েছে বিরাট কোহলির দল, তিনে বাবর আজমরা। ২০ ওভারের ক্রিকেটে পাকিস্তানের সাম্প্রতিক পারফরম্যান্স ভালোই। চলতি বছর এখন পর্যন্ত ১৭ ম্যাচের ৯টি জিতেছে তারা, হেরেছে কেবল ৫টি।

মাঠের ক্রিকেটে দুই দলই চাপে থাকবে বলে মনে করছেন কপিল। ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয়ী অধিনায়ক এবিপি নিউজকে বলেন, যে দল চাপ সামলাতে পারবে সাফল্য মিলবে তাদেরই।

“মাঠে কোন দল আধিপত্য করবে, এটা এটা কোনো ভাবনার বিষয় নয়। দুই দলই চাপে থাকবে আর কোন দলটি তা সামলাতে পারবে, এটা দেখা হবে রোমাঞ্চের।”

“যদিও আমি তাদের সম্পর্কে খুব বেশি জানি না। তবুও বলতে পারি, পাকিস্তান টি-টোয়েন্টিতে ভয়ঙ্কর একটি দল। নিজেদের দিনে যেকোনো দলকে হারাতে সক্ষম।”

টি-টোয়েন্টিতে ২০১৬ বিশ্বকাপে সবশেষ দেখা হয়েছিল ভারত-পাকিস্তানের। আর ওয়ানডেতে ২০১৯ বিশ্বকাপে। লম্বা সময়ে পর দুই দলের এবারের দেখায় তাই নিশ্চিত করে কাউকে এগিয়ে রাখতে পারছেন না কপিল।

“দুই দলই একে অপরের বিপক্ষে (অনেক দিন) খেলেনি, তাই অনিশ্চয়তা থাকবেই। ভারতীয় দলকে শক্তিশালী মনে হলেও পাকিস্তানের অনেক অননুমেয় ক্রিকেটার রয়েছে। যদিও আমার মনে হয়, ভারতের এনিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।”

“চাপের মধ্যে ভালো পারফর্ম করাই আসল কথা। পাকিস্তানও এই ম্যাচ জিততে পারে যদি ভারতীয় দল চাপ সামলাতে না পারে।”

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে রোববার দুবাইয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে রাত ৮ টায়।