বাংলাদেশে না এসে পিএসএলে খেলবেন হেলস

বাংলাদেশে এলে পিএসএলের বেশ কিছু ম্যাচ খেলতে পারবেন না অ্যালেক্স হেলস। যে কারণে গুনতে হবে আর্থিক ক্ষতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2023, 10:01 AM
Updated : 31 Jan 2023, 10:01 AM

বাংলাদেশ সফরে অ্যালেক্স হেলসকে পাবে না ইংল্যান্ড। জাতীয় দলের সঙ্গে বাংলাদেশে আসার বদলে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলাকে বেছে নিয়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ‘দা টেলিগ্রাফ’-এর সোমবারের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের লোভনীয় পারিশ্রমিকের কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নিয়েছেন হেলস।

একই দিন পিএসএলের দল ইসলামাবাদ ইউনাইটেড বিবৃতি দিয়ে জানায়, এবারের আসরে পুরো সময়ের জন্যই হেলসকে পাচ্ছে তারা। পঞ্চমবারের মতো দলটির হয়ে খেলতে নামার আগে রোমাঞ্চের কথা জানিয়েছেন ইংলিশ ব্যাটসম্যান।

“আমি প্রথমবার ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে পিএসএল খেলতে পাকিস্তানে আসি। এই ফ্র্যাঞ্চাইজির হয়ে এটি আমার পঞ্চম মৌসুম। গত আসরে তারা আমার কঠিন সময়ে পাশে ছিল, আমার সিদ্ধান্তকে সম্মান করেছিল। তাই প্লে-অফের জন্য ফিরতে আমার আপত্তি ছিল না।”

“এই বছরও আমি পিএসএল খেলার সিদ্ধান্ত নিয়েছি, কারণ আমি এই দল এবং এখানে যে স্বাধীনভাবে খেলার সুযোগ পাওয়া যায়, তা ভালোবাসি। এবার রাওয়ালপিন্ডিতে খেলার জন্য রোমাঞ্চিত আমি। এই ভেন্যুতে আমি কয়েকটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছি, এটি সেরা ব্যাটিং পিচগুলির একটি। ইসলামাবাদের ঘরের মাঠের দর্শকদের সামনেও খেলতে চাই। শুনেছি তারা দুর্দান্ত।”

পিএসএলে এবার প্লেয়ার্স ড্রাফটে প্লাটিনাম ক্যাটাগরি থেকে হেলসকে দলে নিয়েছে ইসলামাবাদ। পারিশ্রমিক হিসেবে ১ লাখ ৪৫ হাজার পাউন্ড পাবেন তিনি। বাংলাদেশে এলে বেশ কিছু ম্যাচ খেলা হবে না তার, কাটা যাবে পারিশ্রমিকের বড় একটা অঙ্ক।

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আগামী ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে আসবে ইংল্যান্ড। টি-টোয়েন্টি সিরিজ দিয়ে তাদের সফর শেষ হবে ১৪ মার্চ।

অস্ট্রেলিয়ায় গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের শিরোপা জয়ে বড় ভূমিকা রাখা হেলস বাংলাদেশ সফরের বিবেচনায়ও ছিলেন। কিন্তু বাংলাদেশে এলে পিএসএলের প্রায় অর্ধেকের বেশি খেলতে পারবেন না তিনি। পিএসএলের এবারের আসর চলবে ১৩ ফেব্রুয়ারি থেকে ১৯ মার্চ পর্যন্ত।

ইসিবির কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের ক্ষেত্রে ওয়ানডে ও টি-টোয়েন্টির ম্যাচ ফি যথাক্রমে ৫ হাজার ও আড়াই হাজার পাউন্ড। বাংলাদেশ সফরের সব ম্যাচ খেললে সাড়ে ২২ হাজার পাউন্ড পাবেন হেলস। যা পিএসএলের পারিশ্রমিকের তুলনায় নগণ্য।

হেলসসহ কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের বিদেশি লিগকে প্রাধান্য দেওয়ার বিষয়ে তাই নমনীয় ইসিবি। বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কি ও পারফরম্যান্স পরিচালক মো বোবাট আগেই ঐকমত্যে পৌঁছেছেন যে, কেন্দ্রীয় চুক্তিতে না থাকা ক্রিকেটারদের তাদের ফ্র্যাঞ্চাইজি চুক্তি পূরণে বাধা দিয়ে জাতীয় দলের জন্য চাওয়া ঠিক হবে না।

অবশ্য হেলসের ক্ষেত্রে বিষয়টি এমন ছিল না একদমই। ২০১৯ সালে ডোপ টেস্টে ব্যর্থ হয়ে দল থেকে বাদ পড়ার পর তার জাতীয় দলে ফেরার সম্ভাবনা ছিল অল্পই।

গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জনি বেয়ারস্টোর চোটে খুলে যায় হেলসের দুয়ার। আসরে দলের শেষ চার ম্যাচে তিনি করেন ১৮৬ রান। এর মধ্যে ভারতের বিপক্ষে সেমি-ফাইনালে ১০ উইকেটের জয়ে খেলেন ৮৬ রানের দুর্দান্ত ইনিংস।

বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি মাতাচ্ছেন হেলস। ডেজার্ট ভাইপার্সের জার্সিতে এখনও পর্যন্ত ৭ ম্যাচে ৮৬.৮০ গড় ও ১৫৭.৮১ স্ট্রাইক রেটে ৪৩৪ রান করে আসরের সর্বোচ্চ স্কোরার তিনিই।