ভারতের বিপক্ষে বলেই মিরাজের ভালো লাগা আরও বেশি

ভারতের মতো বড় দলের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স বলেই বাংলাদেশের অলরাউন্ডারের কাছে তা আরও বিশেষ কিছু।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2022, 05:40 PM
Updated : 7 Dec 2022, 05:40 PM

পরপর দুই ম্যাচে অসাধারণ দুটি পারফরম্যান্স উপহার দিলেন মেহেদী হাসান মিরাজ, অনেকের গোটা ক্যারিয়ারে এমন পারফরম্যান্সের সৌভাগ্য একবারও হয় না! প্রথম ম্যাচে প্রতিপক্ষের মুঠো থেকে জয় বের করে এনে নিজেদের সাফল্যে রাঙানো। পরের ম্যাচে প্রতিপক্ষের গ্রাস থেকে দলকে উদ্ধার করে জয়ের মতো জায়গায় নিয়ে যাওয়া। এমন পারফরম্যান্সে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বাংলাদেশের অলরাউন্ডার। নিজের নৈপুণ্যে তৃপ্তি তার আরও বেড়ে যাচ্ছে প্রতিপক্ষ ভারত বলেই।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে এবার প্রথম দুই ম্যাচে বাংলাদেশের জয়ে দুটিতেই ম্যাচের সেরা মিরাজ। যদিও ক্রিকেট ১১ জনের খেলা, অবদান লাগে কম-বেশি অনেকেরই, তবে মিরাজের কাছেই ভারত হেরে গেছে বললে বাড়িয়ে বলা হয় না খুব একটা।

প্রথম ম্যাচে দল যখন হারের অপেক্ষায়, শেষ জুটিতে মুস্তাফিজুর রহমানকে নিয়ে ৫১ রানের অসাধারণ অবিচ্ছিন্ন জুটিতে দলকে জিতিয়ে দেন মিরাজ। দ্বিতীয় ম্যাচে বুধবার যখন তিনি উইকেটে যান, ৬৯ রানে ৬ উইকেট হারিয়ে তখন ধুঁকছে দল। সেখান থেকেই মাহমুদউল্লাহর সঙ্গে গড়েন তিনি ১৪৮ রানের জুটি, ভারতের বিপক্ষে যে কোনো জুটিতে যা বাংলাদেশের রেকর্ড।

মাহমুদউল্লাহ ৭৭ রানে বিদায় নিলেও শেষ পর্যন্ত দলকে টেনে নিয়ে মিরাজ পূর্ণ করেন স্মরণীয় এক সেঞ্চুরি। আট নম্বরে নেমে যা বাংলাদেশের প্রথম সেঞ্চুরি। বিপর্যয় কাটিয়ে বাংলাদেশ পায় ২৭১ রানের পুঁজি। পরে বল হাতেও তিনি শিকার করে দুটি উইকেট। টানা দ্বিতীয় ম্যাচে তিনি পেয়ে যান ম্যাচ সেরার স্বীকৃতি।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে তার কণ্ঠে ফুটে উঠল নিজের পারফরম্যান্স নিয়ে সন্তুষ্টির ছাপ।

“খুবই ভালো লাগছে। ম্যাচ জিততে পেরেছি, এজন্য আরও ভালো লাগছে। আমাদের অবস্থা খুবই খারাপ ছিল, ৬ উইকেট পড়ে গিয়েছিল। রিয়াদ (মাহমুদউল্লাহ) ভাই ও আমার জুটি অনেক গুরুত্বপূর্ণ ছিল। খুব ভালো লাগছে।”

“আমরা আসলে ওইরকম চিন্তা করে খেলিনি যে এত রান করতে হবে। ৬ উইকেট পড়ে গেছে, কত রানই বা করবেন! আমার আর রিয়াদ ভাইয়ের যে কথা হচ্ছিল, আমরা ‘বল টু বল’ খেলার চেষ্টা করি ও ছোট ছোট জুটি গড়ার চেষ্টা করি। আমাদের দুজনের জুটি খুবই ভালো হয়েছে।”

ইনিংসের ৪৮ ওভার শেষেও মিরাজের রান ছিল ৭২। সেখান থেকে শতরান হয়ে যাবে, ভাবতে পারেননি মিরাজ নিজেও।

“না, এটা কখনোই ভাবিনি যে সেঞ্চুরি হবে। তবে দলের জন্য খেলেছি, ‘ফ্লো’ ছিল, আল্লাহর অশেষ অনুগ্রহ ছিল, হয়ে গেছে।”

তার এই হয়ে যাওয়া এবং দুই ম্যাচেই অসাধারণ পারফরম্যান্সে ভালো লাগার মাত্র আরও বেড়ে গেছে ভারতের মতো শক্তিশালী দলের বিপক্ষে বলে।

“অবশ্যই আমার জন্য এটা বড় একটা পাওয়া। ভারত অনেক ভালো দল, বিশ্বের সেরা দলগুলির একটি ওরা এখন। আমার কাছে মনে হয়, এরকম বড় দলের সঙ্গে পারফর্ম করলে নিজের কাছে অনেক ভালো লাগে।”

“সবচেয়ে বড় কথা, ভারতের সঙ্গে আমরা দ্বিতীয়বার সিরিজ জিতেছি। আমার ব্যক্তিগতভাবে ওরকম চাওয়া ছিল না যে ভালো করতেই হবে। স্বাভাবিকই ছিলাম। আল্লাহর অশেষ রহমতে হয়ে গেছে। পরিস্থিতির যা দাবি, ওরকম খেলেছি। ভাগ্য পক্ষে এসেছে।”