দুই সফরে পাকিস্তানের প্রধান কোচ হাফিজ

অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই সিরিজে এই দায়িত্ব পালন করবেন মোহাম্মদ হাফিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2023, 08:24 AM
Updated : 17 Nov 2023, 08:24 AM

অধিনায়কত্বে রদবদলের পর কোচিংয়েও পরিবর্তন আনল পাকিস্তান। টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ পাওয়া মোহাম্মদ হাফিজকে এবার বসানো হলো আরও গুরুত্বপূর্ণ পদে। সামনের দুই সিরিজে প্রধান কোচ হিসেবে কাজ করবেন দেশটির সাবেক এই অধিনায়ক। 

তিন সংস্করণে বাবর আজম নেতৃত্ব ছাড়ার পর শান মাসুদ ও শাহিন শাহ আফ্রিদিকে করা হয় নতুন দুই অধিনায়ক। তখন টিম ডিরেক্টর হিসেবে দায়িত্ব দেওয়া হয় হাফিজকে। যা এত দিন ধরে পালন করছিলেন মিকি আর্থার।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, কার্যত টিম ডিরেক্টর ও কোচের কাজ একই হওয়ায় পদ দুটি একীভূত করার কথা ভাবছে পিসিবি। ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড সফরে প্রধান কোচের দায়িত্ব পালন করবেন হাফিজ। 

চলতি বছর শুরুর আগেও টিম ডিরেক্টর হিসেবে আলাদা কোনো পদ ছিল না পাকিস্তানের ক্রিকেটে। নাজাম শেঠি পুনরায় বোর্ডের চেয়ারম্যান হওয়ার পর দলের ওপর নিজের নজরদারি ঠিক রাখার লক্ষ্যে মূলত আর্থারকে বসান এই দায়িত্বে। 

আর্থার এই পদে কাজ শুরুর পর দেখা যায়, প্রধান কোচ গ্র্যান্ট ব্র্যাডবার্নের সঙ্গে তার কাজের দৃশ্যত তেমন কোনো পার্থক্য নেই। তাই এখন বছরের শুরুতে নতুন তৈরি করা টিম ডিরেক্টর পদটি বাতিল করার পথেই হাঁটছে পিসিবি। 

হাফিজকে টিম ডিরেক্টর ও প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেওয়ার পর এখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, আর্থার ও ব্র্যাডবার্ন তাহলে কোন পদে কাজ করবেন? এ বিষয়ে কোনো ব্যাখ্যা না দিয়ে পিসিবি জানিয়েছে, সময়মতো তাদের নতুন দায়িত্ব দেওয়া হবে। তবে দুজনের কেউই দলের সঙ্গে অস্ট্রেলিয়া সফরে যাবেন না।  

দুই বছর আগে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ৪৩ বছর বয়সী হাফিজ। চলতি বছর মার্চে পাকিস্তান সুপার লিগেও খেলেছেন তিনি। এখন পর্যন্ত ক্রিকেট থেকে অবসরের কোনো আনুষ্ঠানিক ঘোষণাও দেননি অফ স্পিনিং এই অলরাউন্ডার। 

এর মধ্যেই ক্যারিয়ারে প্রথমবার হাফিজ পেলেন কোচিংয়ের সুযোগ। এর আগে কোনো পর্যায়ে কোনো দলেরই কোচিং করানোর অভিজ্ঞতা নেই তার। সরাসরি নিজ দেশের জাতীয় দল দিয়েই শুরু হচ্ছে তার কোচিং অধ্যায়।

নতুন প্রধান নির্বাচকও খুঁজতে হবে পাকিস্তানকে। স্বার্থের সংঘাতের অভিযোগে তদন্ত চলমান থাকায় আপাতত এই দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন ইনজামাম-উল-হক। ইএসপিএনক্রিকইনফো বলছে, এই পদে ওয়াহাব রিয়াজকে দেখা যাওয়ার সম্ভাবনা বেশি। 

তিন টেস্ট খেলতে চলতি মাসের শেষ দিন অস্ট্রেলিয়ার উদ্দেশে দেশ ছাড়বে পাকিস্তান। মূল সিরিজ শুরুর আগে মানুকা ওভালে ৬ ডিসেম্বর থেকে একটি চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে নতুন টেস্ট অধিনায়ক শান মাসুদের দল। 

পার্থে ১৪ ডিসেম্বর শুরু হবে প্রথম টেস্ট। মেলবোর্নে দুই দল খেলবে বক্সিং ডে টেস্ট। পরে সিডনিতে ৩ জানুয়ারি থেকে মাঠে গড়াবে তৃতীয় ও শেষ ম্যাচ।

এরপর পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউ জিল্যান্ড যাবে পাকিস্তান। ১২ জানুয়ারি শুরু হবে ওই সিরিজ।