লিটনের হতাশার রাতে সৌরভের মনে পড়ছে প্রথম টেস্ট রানের স্বাদ

ব্যাটিংয়ের পর কিপিংয়েও বিভীষিকাময় ছিল লিটনের আইপিএল অভিষেক, এই ম্যাচেই মৌসুমে প্রথম জয়ের স্বাদ পেল সৌরভ গাঙ্গুলির দিল্লি ক্যাপিটালস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2023, 04:58 AM
Updated : 21 April 2023, 04:58 AM

আইপিএল অভিষেক নিয়ে নিশ্চয়ই রোমাঞ্চের জোয়ার ছিল লিটন কুমার দাসের মনে। কিন্তু উইকেটের সামনে-পেছনে ব্যর্থতায় প্রথম ম্যাচটি তার জন্য হয়ে উঠল বিভীষিকাময়। লিটনের আইপিএল অভিষেকের ম্যাচেই সৌরভ গাঙ্গুলি ফিরে গেলেন তার টেস্ট অভিষেকের সময়টায়। মৌসুমে প্রথম জয়ের পর দিল্লি ক্যাপিটালসের ক্রিকেট পরিচালক সাবেক ওই ব্যাটসম্যানের মনে পড়ছে প্রথম টেস্ট রানের সেই রোমাঞ্চ জাগানিয়া অভিজ্ঞতা। 

লিটনের সম্ভাব্য আইপিএল অভিষেক নিয়ে অনেক রোমাঞ্চ আর কৌতূহল ছিল বাংলাদেশের ক্রিকেটেও। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে গত ৯ এপ্রিল আইপিএল খেলতে যান স্টাইলিশ এই ব্যাটসম্যান। গত বছর দুযেকের সার্বিক পারফরম্যান্সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান বলা যায় তাকে। ব্যাটিংয়ের নান্দনিকতায় তিনি বিশ্ব ক্রিকেটেই নিজেকে চিনিয়েছেন আলাদা করে। শীর্ষ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তিনি কেমন করেন, দেখার আগ্রহ ছিল অনেকেরই। 

কিন্তু প্রথম সুযোগে তিনি হতাশ করলেন। দলে যোগ দেওয়ার পর দুটি ম্যাচ তাকে দেখতে হয় বাইরে থেকে। অবশেষে বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে মাঠে নামার সুযোগ পান তিনি দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে। শুরুটা ছিল তার চেনা ঢঙয়ে। আইপিএলে প্রথম বলেই দৃষ্টিনন্দন এক কাভার ড্রাইভে বাউন্ডারিতে পাঠান তিনি ইশান্ত শর্মাকে। 

তবে রানের পালা শেষ ওখানেই। দ্বিতীয় ওভারেই মুকেশ শর্মার অফ স্টাম্পের অনেক বাইরের শর্ট বল আলতো করে পুল করার চেষ্টায় সহজ ক্যাচ দিয়ে ফেরেন তিনি ৪ বলে ৪ রান করে। 

তার হতাশার শেষ নয় ওখানেই। কিপিংয়েও ম্যাচ ছিল তার ভুলে যাওয়ার মতো। দিল্লির রান তাড়ার শেষ দিকে দুটি স্টাম্পিংয়ের সুযোগ তিনি হাতছাড়া করেন।

বরুন চক্রবর্তির বলে ললিত যাদবকে স্টাম্পিং করার যে সুযোগ লিটন কাজে লাগাতে পারেননি, তা ছিল অনেকটাই সহজ। কিন্তু তিনি বল গ্লাভসেই জমাতে পারেননি। পরের ওভারে নিতিশ রানার বলে আকসার প্যাটেলকে ফেরানোর সুযোগও লিটন কাজে লাগাতে পারেনি প্রথম দফায় বল ঠিকঠাক ধরতে না পারায়। 

ম্যাচ যদিও তখন দিল্লির নিয়ন্ত্রণে। তবে কলকাতার সুযোগও কিছুটা ছিল। ওই দুটি উইকেট পড়লে নাটকীয় কিছু হতেও পারত। 

কলকাতা অবশ্য এ দিন নিজেদের বিপদ ডেকে আনে ব্যাটিংয়েই। ২০ ওভারে স্রেফ ১২৭ রান করতে পারে তারা। রান তাড়ায় দিল্লির শুরুটা ছিল দুর্দান্ত। ডেভিড ওয়ার্নারের দারুণ ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে ৬১ রান তোলে তারা ১ উইকেট হারিয়ে। 

তবে বাকি পথটুকু পাড়ি দিতে বেশ ভুগতে হয় দিল্লিতে। মৌসুমে প্রথম বল হাতে নিয়ে দারুণ পারফরম্যান্স দেখান কলকাতা অধিনায়ক নিতিশ রানা (৪-০-১৭-২)। কলকাতার পরীক্ষিত সেনানী বরুন চক্রবর্তী ২ উইকেট নেন ৪ ওভারে স্রেফ ১৬ রান দিয়ে। ‘ইম্প্যাক্ট প্লেয়ার’ হিসেবে নেমে অনুকুল রয় নেন ২ উইকেট। তবে লক্ষ্য কঠিন ছিল না বলে শেষ পর্যন্ত জিতে যায় দিল্লি। লিটনের কাছে জীবন পাওয়া আকসার অপরাজিত ১৯ রানের ইনিংসে জিতিয়ে দেন দলকে। মৌসুমে তাদের প্রথম জয়! 

টানা ৫ ম্যাচ হারার পর অবশেষে প্রথম জয়। ম্যাচের পর দিল্লির ‘ডিরেক্টর অব ক্রিকেট’ সৌরভ গাঙ্গুলি ফিরে গেলেন তার টেস্ট অভিষেকের সময়টায়।

“প্রথম জয়ের দেখা পেয়ে আমরা খুশি। ডাগ আউটে বসে ভাবছিলাম, এটা অনেকটা আমার প্রথম টেস্ট রানের মতো, সেই ২৫ বছর আগে (২৭ বছর)…! জিততে পেরে আমরা খুশি। আজকের ম্যচের কথা বললে, ভাগ্য আমাদের পাশে ছিল।” 

১৯৯৬ সালে টেস্ট অভিষেকে লর্ডসে শুধু প্রথম রানই পাননি সৌরভ, পরে সেটিকে রূপ দিয়েছিলেন টেস্ট সেঞ্চুরিতে। পরে তিনি সেঞ্চুরি করেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেও। তৃতীয় টেস্টে করেন ফিফটি। পরে নেতৃত্বে ভারতীয় ক্রিকেটে বাঁক বদলের নায়ক হিসেবে নিজেকে মেলে ধরেন। 

তবে এবার আইপিএলে তার দল নিজেকে মেলে ধরতে পারছে না। সৌরভ এখানে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন দলের ব্যাটসম্যানদের। বোলারদের পারফরম্যান্সে তিনি সন্তুষ্ট, কিন্তু ব্যাটসম্যানদের বললেন রানে ফেরার পথ খুঁজে বের করতে। 

“এই মৌসুমে আমরা ভালো বল করেছি, এমনকি এই ম্যাচের আগেও। ভালো ব্যাটিং উইকেট, গতিময় আউটফিল্ডে খেলা হচ্ছে। বোলাররা তাই ভালোই করছে। সমস্যা আমাদের ব্যাটিংয়ে।” 

“আমাদের ভাবতে হবে, কীভাবে আরও ভালো ব্যাটিং করতে পারি। বোলিং ছিল আজকে অসাধারণ। স্পিনাররা দুর্দান্ত করেছে, পেসাররাও। (আনরিখ) নরকিয়া তো দারুণ বোলিং করে চলেছে। তবে ব্যাটিংয়ে অনেক কাজ করার আছে। এই ব্যাটসম্যানদের অনেকেই অনেক টি-টোয়েন্টি খেলেছে। আরও ভালো কিছু করার পথ তাই তাদেরকেই বের করতে হবে।”