রাঁচির স্পিন মঞ্চে জিতে সিরিজ ভারতের

এক পর্যায়ে ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে বিপদ পড়ে যাওয়া স্বাগতিকদের জয়ের বন্দরে নিয়ে যান শুবমান গিল ও ধ্রুব জুরেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2024, 08:25 AM
Updated : 26 Feb 2024, 08:25 AM

জয়ের মঞ্চ আগের দিনই গড়ে দিয়েছিলেন বোলাররা। দুইশর কম রান তাড়ায় দারুণ শুরুর পর হুট করে ব্যাটিং ধসে বেশ চাপে পড়ে যায় ভারত। সেখান থেকে দলকে পথে ফেরালেন শুবমান গিল ও ধ্রুব জুরেল। তাদের অবিচ্ছিন্ন জুটিতে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজ জিতে নিল স্বাগতিকরা। 

রাঁচি টেস্টের চতুর্থ দিন ৫ উইকেটে জিতেছে ভারত। পাঁচ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে গেছে রোহিত শার্মার দল। বেন স্টোকস অধিনায়ক ও ব্রেন্ডন ম্যাককালাম কোচ হয়ে আসার পর এই প্রথম কোনো সিরিজ হারল ইংলিশরা। 

ম্যাচের শুরুটা অবশ্য আশা জাগানিয়া ছিল ইংল্যান্ডের। ৩৫৩ রান করার পর ভারতকে ৩০৭ রানে থামিয়ে ৪৬ রানের লিড নেয় তারা। কিন্তু দ্বিতীয় ইনিংসে তাদের ১৪৫ রানে গুঁড়িয়ে দেয় ভারত। ১৯২ রানের লক্ষ্য তাড়ায় সোমবার দিনের দ্বিতীয় সেশনে জয় তুলে নেয় রোহিতের দল। 

২০১২ সালে ভারতের মাটিতে সবশেষ টেস্ট সিরিজ জিতেছিল ইংল্যান্ড। ‘বাজবল’ কৌশল দিয়ে দীর্ঘ অপেক্ষার অবসানের স্বপ্ন দেখছিল তারা। হায়দরাবাদে প্রথম টেস্ট জিতে শুরুটাও দারুণ করেছিল দলটি। কিন্তু এরপর টানা তিন ম্যাচ হেরে শেষ হয়ে গেল তাদের স্বপ্ন। 

চতুর্থ দিন জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১৫২ রান, হাতে ছিল সবকটি উইকেট। জয়ের পথে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল তারা, হঠাৎ খায় হোঁচট। ৩৬ রান তুলতে হারিয়ে ফেলে ৫ উইকেট। 

বিপর্যয়ে পড়া দলকে ধীরস্থির ব্যাটিংয়ে টানেন গিল ও জুরেল। ২ ছক্কায় ৫২ রান নিয়ে অপরাজিত থাকেন গিল। ২ চারে জুরেল করেন ৩৯। তাদের ৭২ রানের অবিচ্ছিন্ন জুটিতে জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। 

৪০ রান নিয়ে খেলতে নামা ভারত দিনের প্রথম ৯ ওভারেই তুলে ফেলে ৪৩ রান। উইকেটের খোঁজে জো রুটকে আক্রমণে আনেন স্টোকস। দিনে নিজের প্রথম ওভারেই দলকে সাফল্য এনে দেন রুট। তার বলে শর্ট থার্ড ম‍্যানে ইয়াশাসবি জয়সওয়ালের দারুণ ক্যাচ নিয়ে ৮৪ রানের উদ্বোধনী জুটি ভাঙেন জেমস অ্যান্ডারসন। 

৬৯ বলে ফিফটি করা রোহিতও কয়েক ওভার পর ফিরে যান। টম হার্টলির বলে তাকে স্টাম্পড করেন বেন ফোকস। পরে দেখা যায় বলটি তার ব্যাটের কানায়ও লেগেছে, তাই দেওয়া হয় কট বিহাইন্ড। 

রাজাত পাতিদারকে টিকতে দেননি শোয়েব বাশির। কিছুক্ষণ পর টানা দুই বলে রবীন্দ্র জাদেজা ও সারফারাজ খানকে বিদায় করে দেন তরুণ এই অফ স্পিনার। 

দারুণ এক জয়ের আশায় তখন বুক বাঁধে সফরকারীরা। কিন্তু তাদের সেই স্বপ্ন গুঁড়িয়ে দেন গিল ও জুরেল। দেখেশুনে খেলে দলকে পৌঁছে দেন কাঙ্ক্ষিত ঠিকানায়। 

ধারামশালায় দুই দলের পঞ্চম ও শেষ টেস্টটি শুরু হবে আগামী ৭ মার্চ। 

সংক্ষিপ্ত স্কোর: 

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৫৩ 

ভারত ১ম ইনিংস: ৩০৭ 

ইংল্যান্ড ২য় ইনিংস: ১৪৫ 

ভারত ২য় ইনিংস: (লক্ষ্য ১৯২) ৬১ ওভারে ১৯২/৫ (আগের দিন ৪০/০) (রোহিত ৫৫, জয়সওয়াল ৩৭, গিল ৫২*, পাতিদার ০, জাদেজা ৪, সারফারাজ ০, জুরেল ৩৯*; রুট ৭-০-২৬-১, হার্টলি ২৫-২-৭০-১, বাশির ২৬-৪-৭৯-৩, অ্যান্ডারসন ৩-১-১২-০) 

ফল: ভারত ৫ উইকেটে জয়ী 

ম্যান অব দা ম্যাচ: ধ্রুব জুরেল 

সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে ভারত