ভারতীয় দলে যুক্ত হচ্ছেন প্যাডি আপটন

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ২০১১ ওয়ানডে বিশ্বকাপজয়ী ভারত দলের সঙ্গেও কাজ করেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2022, 06:08 PM
Updated : 26 July 2022, 06:08 PM

অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ক্রিকেটারদের জন্য মনোবিদ নিয়োগ দিল ভারত। তিনি অবশ্য নতুন কেউ নন। প্যাডি আপটনকে ফেরাল তারা। ২০১১ ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের সঙ্গেও ছিলেন এই দক্ষিণ আফ্রিকান মনোবিদ।

ইএসপিএনক্রিকইনফো তাদের প্রতিবেদনে লিখেছে, সোমবারই ভারতীয় দলের সঙ্গে যোগ দিয়েছেন আপটন। বুধবার ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডের আগেই কাজ শুরু করবেন তিনি। কাজ করবেন অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

৫৩ বছর বয়সী আপটন ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত ভারতীয় দলে কোচ গ্যারি কার্স্টেনের সহকারী হিসেবে কাজ করেন। পরে কার্স্টেনের সঙ্গে কাজ করেন দক্ষিণ আফ্রিকা দলেও। ভূমিকা রাখেন ২০১৩ সালে প্রোটিয়াদের টেস্টে এক নম্বর হতে।

বিভিন্ন ফ্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে কাজ করার অভিজ্ঞতায় ঋদ্ধ আপটন। ভারতের কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে আইপিএলে রাজস্থান ও দিল্লির ফ্র্যাঞ্চাইজিতে ছিলেন তিনি। ২০১৫-১৬ মৌসুমে বিগ ব্যাশজয়ী সিডনি থান্ডার্স দলের সাপোর্ট স্টাফ হিসেবে ছিলেন। সবশেষ আইপিএলে যুক্ত ছিলেন রাজস্থান রয়্যালসের সঙ্গে।

তরুণদের মানসিক স্থাস্থ্য, কোভিড-১৯ পরিস্থিতে দুই বছর ধরে চলা জৈব সুরক্ষা বলয়ের চাপ ও ব্যস্ত সূচি- এসব দিক মাথায় রেখেই দলে দ্রুত একজন মনোবিদ চেয়েছিলেন দ্রাবিড়।

ভারতীয় দল এর আগে বিভিন্ন সময়েই খেলোয়াড়দের মানসিক স্বাস্থ্যের বিষয় মাথায় রেখে মনোবিদ নিয়োগ দিয়েছে। ২০০৭ বিশ্বকাপের সময় দলটির সঙ্গে কাজ করেছেন রুডি ওয়েবস্টার। ২০০৩ বিশ্বকাপের সময় কাজ করেছেন স্যান্ডি গর্ডন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক