দ. আফ্রিকা সিরিজ ‘শেষ’ শামি ও হুডার  

শাহবাজ আহমেদ ও শ্রেয়াস আইয়ারকে ভারত দলে নেওয়া হয়েছে বলে সংবাদমাধ্যমের খবর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2022, 05:00 PM
Updated : 26 Sept 2022, 05:00 PM

ভারতের হয়ে মোহাম্মদ শামির টি-টোয়েন্টি ক্রিকেটে ফেরা হয়তো আরও বিলম্বিত হচ্ছে। সংবাদমাধ্যমের খবর, কোভিড সংক্রমণ থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি এই পেসার। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও খেলা হচ্ছে না তার। পিঠের চোটে এই সিরিজ থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার দিপক হুডা।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো ও ক্রিজবাজের প্রতিবেদনে বলা হয়েছে, এই দুজনের কেউ সোমবার দলের সঙ্গে কেরালায় যাননি। সেখানেই বুধবার হবে প্রথম ম্যাচ। শামির বদলে অস্ট্রেলিয়া সিরিজে ডাক পাওয়া উমেশ যাদব দলের সঙ্গে কেরালায় গেছেন। তিনি দক্ষিণ আফ্রিকা সিরিজেরও অংশ বলে ধারণা করা হচ্ছে।

শাহবাজ আহমেদ ও শ্রেয়াস আইয়ারকে দলে নেওয়া হয়েছে বলেও খবর। তবে তারা বদলি খেলোয়াড় নাকি শুধু রিজার্ভ হিসেবে, তা এখনও জানা যায়নি।

এই বছরই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হুডার। ২৭ বছর বয়সী ক্রিকেটার এখন পর্যন্ত ভারতের হয়ে আটটি ওয়ানডে ও ১২টি টি-টোয়েন্টি খেলেছেন। দ্রুত রান তোলার পাশাপাশি পার্ট-টাইম অফ স্পিন করতে পারেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের ২-১ ব্যবধানে জেতা সিরিজের স্কোয়াডে থাকলেও তিনি খেলার সুযোগ পাননি প্রথম পছন্দের খেলোয়াড়রা দলে থাকায়।

হায়দরাবাদে রোববার সিরিজ নির্ধারণী ম্যাচে খেলার জন্য হুডা যদিও ফিট ছিলেন না। তার চোট নিয়ে এখনও বিস্তারিত কিছু জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ সদস্যের দলেও আছেন তিনি।

শামি বিশ্বকাপের মূল দলে সুযোগ না পেলেও আছেন রিজার্ভ হিসেবে। গত এশিয়া কাপ ও বিশ্বকাপের দলে অভিজ্ঞ এই পেসারকে না রাখায় আলোচনা-সমালোচনা হয়েছে অনেক।

গত আইপিএলে ২০ উইকেট নিয়ে গুজরাট টাইটান্সের শিরোপা জয়ে বড় অবদান ছিল শামির। ভারতের হয়ে তিনি সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বছরের বিশ্বকাপে। নিজের টি-টোয়েন্টি সামর্থ্য আরেকবার প্রমাণের বড় চ্যালেঞ্জ ছিল তার জন্য অস্ট্রেলিয়া সিরিজ। কিন্তু সিরিজ শুরুর আগেই কোভিড আক্রান্ত হন ৩২ বছর বয়সী ক্রিকেটার।

এবার তার খেলা হচ্ছে না দক্ষিণ আফ্রিকা সিরিজেও। বিশ্বকাপের আগে এটাই ভারতের শেষ টি-টোয়েন্টি সিরিজ। প্রোটিয়াদের বিপক্ষে তিনটি ওয়ানডেও খেলবে স্বাগতিকরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক