সাকিব-তামিমদের সঙ্গে কাজ শুরু করতে উন্মুখ হাথুরুসিংহে

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ হবে চান্দিকা হাথুরুসিংহের প্রথম কাজ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2023, 12:53 PM
Updated : 31 Jan 2023, 12:53 PM

পাঁচ বছরের বেশি সময় পর বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে পুনর্মিলনী ঘটতে চলেছে চান্দিকা হাথুরুসিংহের। দ্বিতীয় দফায় দায়িত্ব পেয়ে আরও একবার সাকিব আল হাসান, তামিম ইকবালদের সঙ্গে কাজ করতে উন্মুখ লঙ্কান এই কোচ।

নতুন দফার দায়িত্বে বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করবেন ৫৪ বছর বয়সী এই কোচ। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে আসন্ন ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ হবে তার প্রথম কাজ।

প্রায় এক মাস ধরে চলা নানান জল্পনা-কল্পনার পর মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে হাথুরুসিংহেকে প্রধান কোচ হিসেবে নিয়োগের ঘোষণা দিয়েছে বিসিবি। সেখানেই নিজের রোমাঞ্চের কথা জানিয়েছেন হাথুরুসিংহে।

“আরও একবার বাংলাদেশ জাতীয় দলে কোচিংয়ের সুযোগ পাওয়া আমার জন্য সম্মানের।”

“যখনই বাংলাদেশে গিয়েছি সেখানের মানুষের আন্তরিকতা ও সংস্কৃতি সত্যিই ভালো লেগেছে। আরও একবার ছেলেদের সঙ্গে কাজ করতে ও তাদের সাফল্য উপভোগ করতে মুখিয়ে আছি।”

হাথুরুসিংহের প্রথম মেয়াদে ক্রিকেটারদের অনেকের সঙ্গে তার সম্পর্কের অবনতির কথা শোনা যায় তখন। তিনি দায়িত্ব ছাড়ার পর বিসিবি প্রধান নাজমুল হাসান বলেছিলেন, ক্রিকেটারদের মানসিকতা ও নিবেদনের ঘাটতি নিয়ে বিরক্ত ছিলেন হাথুরুসিংহে।

এছাড়া দলের প্রতি বর্তমান টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের দায়িত্ববোধ নিয়েও হাথুরুসিংহের প্রশ্ন ছিল বলে তখন জানিয়েছিলেন বিসিবি প্রধান।

২০১৪ সালের জুনে প্রথমবার প্রধান কোচের দায়িত্ব নিয়ে বাংলাদেশ জাতীয় দলে যোগ দেন হাথুরুসিংহে। তিন বছরের বেশি সময় কাজ করার পর ২০১৭ সালে অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে থাকাকালেই পদত্যাগপত্র জমা দেন লঙ্কান কোচ।

এরপর প্রথমে স্টিভ রোডস ও পরে রাসেল ডমিঙ্গোকে প্রধান কোচ হিসেবে বেছে নেয় বিসিবি। মাঝে খালেদ মাহমুদ সুজন ও কোর্টনি ওয়ালশ অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করেন।

গত ডিসেম্বরে প্রধান কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন ডমিঙ্গো। এক মাসের মাথায় এই দক্ষিণ আফ্রিকানের রেখে যাওয়া শূন্যস্থান পূরণ করলেন হাথুরুসিংহে।

হাথুরুসিংহের কোচিংয়ের প্রথম অধ্যায়ে তিন সংস্করণে ১০২ ম্যাচ খেলে ৪১টি জেতে বাংলাদেশ। হারে ৫১ ম্যাচে। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল, ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমি-ফাইনালে ওঠার মতো স্মরণীয় সাফল্যগুলো এসেছে হাথুরুসিংহের আমলেই।

এছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জয়, পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডে সিরিজ জয়ের সাফল্যও ছিল হাথুরুসিংহের প্রথম দফার দায়িত্বে।