বিশ্বকাপের আগে বাংলাদেশের যুক্তরাষ্ট্র সফরের সূচি চূড়ান্ত

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে যুক্তরাষ্ট ক্রিকেট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2024, 02:21 PM
Updated : 14 March 2024, 02:21 PM

যুক্তরাষ্ট্রের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা আগেই জানিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এবার তিন ম্যাচের চূড়ান্ত সূচি প্রকাশ করল যুক্তরাষ্ট্র ক্রিকেট।  

সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার জানানো হয়েছে, আগামী ২১ মে শুরু হবে তিন ম্যাচের সিরিজ। পরের দুই ম্যাচ যথাক্রমে ২৩ ও ২৫ মে। সবগুলো ম্যাচই হবে টেক্সাসের হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স মাঠে।  

এই সিরিজ দিয়েই যে কোনো সংস্করণে প্রথমবার মুখোমুখি হবে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। তাই এটিকে ঐতিহাসিক উপলক্ষ বলে মন্তব্য করেছেন বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরি। 

“এই সিরিজ দুই দলের ক্রিকেটারদের জন্যই খেলাটির প্রতি নিজেদের প্রতিভা ও নিবেদন মেলে ধরার বড় সুযোগ।”

দুই দলের সিরিজটি শেষ হওয়ার সপ্তাহখানেকের মধ্যেই যুক্তরাষ্ট্রে শুরু হয়ে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস আগেই বলেছেন, মূলত বিশ্ব আসরের প্রস্তুতি হিসেবেই সিরিজটি খেলবে বাংলাদেশ।  

এবার একই কথা বললেন প্রধান নির্বাহী। 

“বাংলাদেশ দলের জন্য এই সফরটি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার আদর্শ মঞ্চ। এই প্রস্তুতি পর্বের গুরুত্ব বুঝি। এই অসামান্য অভিজ্ঞতার সর্বোচ্চ কাজে লাগানোর প্রতি নিবেদিত আমরা।”

আগামী ১ জুন শুরু হবে বিশ্বকাপের নতুন আসর। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ মিলিয়ে হবে এবারের টুর্নামেন্ট। বাংলাদেশের প্রথম দুটি ম্যাচ যুক্তরাষ্ট্রে। 

ডালাসে শ্রীলঙ্কার বিপক্ষে ৭ জুনের ম্যাচ দিয়ে যাত্রা শুরু করবেন নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাসরা। তিন দিন পর নিউ ইয়র্কে তারা লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।  

১৩ জুন ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে বাংলাদেশ। একই ভেন্যুতে তিন দিন পর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হবে তারা। 

ওয়েস্ট ইন্ডিজে প্রায় নিয়মিতই খেলে বাংলাদেশ। তবে যুক্তরাষ্ট্রে খেলার অভিজ্ঞতা বলতে আছে ২০১৮ সালে ফ্লোরিডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ম্যাচ। তাই অচেনা কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার দারুণ সুযোগ বিশ্বকাপের আগে তিন ম্যাচের সিরিজটি।