‘একই ভুল বারবার’, বোলিং নিয়ে হতাশ বাংলাদেশ কোচ

বোলাররা ভুল থেকে শিখছে না, বললেন কোচ রাসেল ডমিঙ্গো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 04:17 AM
Updated : 8 August 2022, 04:17 AM

ব্যাটিং উইকেটে তিনশর আশেপাশে লক্ষ্য এখন আর খুব কঠিন কিছু নয়। কিন্তু জিম্বাবুয়ের ব্যাটিং লাইন আপও তো খুব সমৃদ্ধ নয়! দুটি ম্যাচেই বোলিংয়ের শুরুটাও বাংলাদেশ করে দারুণ। তার পরও জিতে গেছে জিম্বাবুয়ে। দুই ম্যাচেই যেভাবে চাপ আলগা করে দিয়েছেন বোলাররা, তাতে হতাশ রাসেল ডমিঙ্গো। বাংলাদেশ কোচের মতে, ভুল থেকে শেখেননি বোলাররা।

সিরিজের প্রথম ম্যাচে ৩০৩ রানের পুঁজি নিয়ে বোলিংয়ের শুরুটা ভালো করে বাংলাদেশ। ১৩.১ ওভারে জিম্বাবুয়ের রান ছিল ৩ উইকেটে ৬৩। সেখান থেকে ১৯২ রানের জুটি গড়েন ইনোসেন্ট কাইয়া ও সিকান্দার রাজা। সেঞ্চুরি করেন দুজনই। জিম্বাবুয়ে ৫ উইকেটে ম্যাচ জিতে যায় ১০ বল বাকি রেখে।

দ্বিতীয় ম্যাচে রোববার ব্যাটসম্যানরা রান তোলে ২৯০। বোলিংয়ের শুরুটা এ দিন ছিল আরও ভালো। ১৫ ওভারে জিম্বাবুয়ের রান ছিল ৪ উইকেটে ৪৯। সেখান থেকে ১৬৯ বলে ২০১ রানের অবিশ্বাস্য এক জুটি গড়েন রেজিস চাকাভা ও সিকান্দার রাজা। এবারও সেঞ্চুরি করেন দুজন। জিম্বাবুয়ে আবার ৫ উইকেট ম্যাচ জিতে নিশ্চিত করে সিরিজ জয়।

সিরিজ হারার পর সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো বললেন, বোলাররা ভুল থেকে শিখতে না পারায় তিনি হতাশ।

“আমরা হয়তো প্রথম ম্যাচে ২০ রান কম করেছি, আজকেও ২০ রান কম করেছি। এখানে পরের ভাগে রান আটকানো কঠিন। কিন্তু এক ম্যাচে তাদের রান ছিল ৩ উইকেটে ৬০, আরেক ম্যাচে ৪ উইকেটে ৪০ (৪৯)। এরপর ছেলেরা চাপটা যথেষ্ট ধরে রাখতে পারেনি। ফিল্ডিংয়ে ভুল, আলগা বল অনেক বেশি হয়েছে। ফিল্ডিং অনুযায়ী বল করতে পারেনি বোলাররা। ছেলেরা চেষ্টা করেছে। কিন্তু ভুল থেকে শেখেনি, একই ভুল বারবার করে গেছে। এটিই সবচেয়ে হতাশার ব্যাপার।”

“তারা মরিয়া হয়েই চেষ্টা করছে। তবে ভুল থেকে শিখছে না। ভালো দল ও ভালো ক্রিকেটাররা এটার ফায়দা নিয়ে শাস্তি দেবেই।”

ভুলগুলো নিয়ে আলোচনা করে, অনুশীলনে কাজ করেও লাভ হচ্ছে না, বললেন বাংলাদেশ কোচ।

“কোচিং স্টাফ হিসেবে এটা হতাশাজনক। আমরা এটা নিয়ে কথা বলছি, কাজ করছি। কিন্তু চাপের মধ্যে আবার ভুল হয়েই যাচ্ছে। মিড অফ ওপরে রেখে স্লোয়ার বল করছে, থার্ড ম্যান ভেতরে রেখে স্টাম্পের বাইরে শর্ট বল করছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক