বিসিবির চুক্তিতে তিন সংস্করণেই শরিফুল, টেস্টে নেই তাসকিন

টেস্ট ক্রিকেট থেকে বিরতিতে যাচ্ছেন তাসকিন, প্রথমবার চুক্তিতে জায়গা পেয়েছেন তাওহিদ হৃদয় ও তানজিম হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 04:03 PM
Updated : 12 Feb 2024, 04:03 PM

টেস্ট ক্রিকেট থেকে কাঙ্ক্ষিত বিরতি আপাতত পাচ্ছেন তাসকিন আহমেদ। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে দীর্ঘ পরিসরের ক্রিকেটে রাখা হয়নি এই পেসারকে। আরেক পেসার শরিফুল ইসলাম প্রথমবারের মতো ঠাঁই পেয়েছেন তিন সংস্করণের চুক্তিতেই।

প্রথমবারের মতো বোর্ডের চুক্তিতে জায়গা পেয়েছেন তাওহিদ হৃদয়। প্রতিভাবান এই তরুণ ব্যাটসম্যান আছেন সীমিত ওভারের ক্রিকেটের দুই সংস্করণেই। প্রথমবার চুক্তিতে আসা আরেক ক্রিকেটার পেসার তানজিম হাসান আছেন শুধু টি-টোয়েন্টিতে।

বিসিবির পরিচালনা পর্ষদের সভায় সোমবার অনুমোদন করা হয় কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা। গত দুই বছরের মতো এবারও চুক্তিতে রাখা হয়েছে ২১ ক্রিকেটারকে।

গত বছর শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টির চুক্তিতে ছিলেন শরিফুল। সাম্প্রতিক সময়ে তিন সংস্করণেই দারুণ ফর্মে আছেন বাঁহাতি এই পেসার। সেই পুরস্কারই পেলেন তিনি চুক্তিতে। নাজমুল হোসেন শান্তও গত বছর ছিলেন টেস্ট ও টি-টোয়েন্টির চুক্তিতে। তিন সংস্করণে অধিনায়কত্ব পাওয়া বাঁহাতি ব্যাটসম্যান স্বাভাবিকভাবেই থাকছেন সব সংস্করণের চুক্তিতে।

চোটের কারণে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে থাকা পেসার ইবাদত হোসেন ছিটকে গেছেন চুক্তি থেকেও। এছাড়াও বাদ পড়েছেন আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন। ইবাদত ছিলেন শুধু টেস্টের চুক্তিতে, আফিফ ছিলেন সীমিত ওভারের দুই সংস্করণে, শুধু টি-টোয়েন্টিতে ছিলেন মোসাদ্দেক।

গত বছর টেস্ট ও ওয়ানডের চুক্তিতে থাকা তামিম ইকবাল এবার নেই চুক্তিতে। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বেশ কিছুদিন আগেই বলেছিলেন, চুক্তিতে না রাখতে নিজে থেকেই অনুরোধ করেছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ গত বছরের মতো এবারও আছেন শুধু ওয়ানডেতে। সম্প্রতি অবশ্য ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান বলেছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে স্বয়ংক্রিয় পছন্দ হতে পারেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। তবে চুক্তিতে ২০ ওভারের ক্রিকেটে তাকে রাখা হয়নি।  

এক বছর বিরতির পর টেস্টের চুক্তিতে ফিরেছেন অফ স্পিনার নাঈম হাসান। দল থেকে বাদ পড়লেও টি-টোয়েন্টির চুক্তিতে টিকে গেছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। গত বছর টেস্ট ও টি-টোয়েন্টির চুক্তিতে থাকা নুরুল হাসান সোহান এবার আছেন স্রেফ টি-টোয়েন্টিতে।

নতুন এই চুক্তির মেয়াদ শুরু হয়ে গেছে জানুয়ারি থেকেই। কেন্দ্রীয় চুক্তির পাশাপাশি প্রথম শ্রেণির ক্রিকেটের ৮৫ ক্রিকেটারের চুক্তির তালিকাও অনুমোদন করা হয়েছে এ দিন।

চুক্তিতে আছেন যারা:

তিন সংস্করণে: সাকিব আল হাসান, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম।

টেস্ট ও ওয়ানডে: মুশফিকুর রহিম।

ওয়ানডে ও টি-টোয়েন্টি: তাসকিন আহমেদ, তাওহিদ হৃদয়, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ

শুধু টেস্ট: মুমিনুল হক, তাইজুল ইসলাম, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ, নাঈম হাসান।

শুধু ওয়ানডে: মাহমুদউল্লাহ ও তানজিম হাসান।

শুধু টি-টোয়েন্টি: শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ ও নুরুল হাসান সোহান।