সিনিয়রদের সঙ্গে মনোমালিন্যের প্রসঙ্গে হাথুরুসিংহে বললেন, ‘রাবিশ প্রশ্ন’

কোনো ক্রিকেটারের সঙ্গেই সম্পর্কে টানাপোড়েন নেই, দাবি পুরনো দায়িত্বে নতুন করে ফেরা বাংলাদেশের প্রধান কোচের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2023, 11:47 AM
Updated : 22 Feb 2023, 11:47 AM

বাংলাদেশের ক্রিকেটে ব্যাপারটি মোটামুটি প্রতিষ্ঠিতই। সংবাদমাধ্যমে নানা সময়ে এসেছে। ২০১৭ সালে চান্দিকা হাথুরুসিংহে যখন প্রধান কোচের দায়িত্ব ছেড়ে চলে গেলেন, তখন এবং পরেও বিসিবি সভাপতি নাজমুল হাসানের কথায় সরাসরি বা ইঙ্গিত মিলেছে, দায়িত্বের শেষ ভাগে সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে সম্পর্কটা উষ্ণ ছিল না হাথুরুসিংহের। আবার বাংলাদেশের দায়িত্বে ফেরার পর পুরনো প্রসঙ্গটি উঠতেই এই শ্রীলঙ্কান বললেন, “আপনার প্রশ্নটি ‘রাবিশ’…কোনো ক্রিকেটারের সঙ্গে আমার টানাপোড়েন নেই।”

হাথুরুসিংহের প্রথম দফার দায়িত্বেও সবচেয়ে আলোচিত ইস্যু ছিল এটিই। কোচ হিসেবে তার দক্ষতা, পরিকল্পনা সাজানো থেকে শুরু করে কোচিংয়ের ক্রিকেটীয় স্কিলের জায়গাগুলোতে তাকে নিয়ে প্রশ্ন ছিল সামান্যই। কিন্তু কোচিংয়ের আরেকটি গুরুত্বপূর্ণ জায়গা, ‘ম্যান-ম্যানেজমেন্ট’ প্রশ্নবিদ্ধ হয়েছে নানা সময়ে।

আগের দফায় বাংলাদেশ ছাড়ার আগে ২০১৭ সালের ৯ ডিসেম্বর বিসিবি সভাপতি ও আরও কয়েকজন বোর্ড কর্তার সঙ্গে আলোচনায় বসে ক্রিকেটারদের মানসিকতা নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন হাথুরুসিংহে, প্রশ্ন তুলেছিলেন সাকিব আল হাসানের নিবেদন নিয়ে। সেদিন সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বোর্ড প্রধানই সেসব বলেছিলেন।

৫ বছরেরও বেশি সময় পর পুরনো দায়িত্বে যখন তিনি ফিরলেন, পুরনো ক্ষতগুলোও ফিরে আসার শঙ্কা থাকে। নতুন দফায় তার প্রথম সংবাদ সম্মেলনে বুধবার সেই প্রশ্নটিই উঠল, সিনিয়র ক্রিকেটারদের সামলানো কি চ্যালেঞ্জ হবে? হাথুরুসিংহে উড়িয়ে দিলেন শঙ্কা।

“নাহ… মোটেও না (চ্যালেঞ্জ হবে না)….সিনিয়রদের সবার সঙ্গেই আমার এর মধ্যেই কথা হয়েছে। সবারই মনোযোগের কেন্দ্রে আছে একটি ব্যাপার, সেটা হলো দল সবার ওপরে। দলের ভালোর জন্য সবাই চেষ্টা করে যাবে।”

“এমনকি আমার আগেরবারের দায়িত্বেও ক্রিকেটারদের কাউকে নিয়ে কোনো চ্যালেঞ্জে পড়তে হয়নি আমাকে। আমার চ্যালেঞ্জ হলো, সবার মনোযোগ দলের ভালোর দিকে নেওয়ায়। আমার তাই মনে হয় না, এটা (সিনিয়রদের সামলানো) চ্যালেঞ্জ হবে।”

সিনিয়র ক্রিকেটারদের যারা দলে আছেন, তাদের ভূমিকাও আগের মতোই থাকবে বলে জানিয়ে দিলেন প্রধান কোচ।

“যে ভূমিকা তারা পালন করছে, গত ১৫-১২-১০ বছর ধরেই করে আসছে। যতদিন তারা খেলছে, যতদিন দলে নির্বাচিত হচ্ছে, এই ভূমিকাই পালন করে যাবে। আমার মনে হয় না, তাদের ভূমিকা খুব একটা বদলাবে। কারণ তারা বিশ্বমানের ক্রিকেটার এবং নিজেদের ভূমিকায় তারা দারুণ সফলও।”