কোহলি-রোহিতের কাঁধেই ভারতের শিরোপা সম্ভাবনা দেখছেন হাসি

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পেসাররাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন অস্ট্রেলিয়ার ব্যাটিং গ্রেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2023, 12:39 PM
Updated : 28 May 2023, 12:39 PM

মাঝে কিছুটা ছন্দপতন হলেও এখন দারুণ ফর্মে আছেন বিরাট কোহলি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ভারতের জন্য যা দারুণ খবর। একটা অস্বস্তির জায়গা অবশ্য আছে; অধিনায়ক রোহিত শর্মা যে নেই চেনা রূপে। অস্ট্রেলিয়ার ব্যাটিং গ্রেট মাইক হাসির মতে, ভারতের শিরোপা জিততে হলে হাসতে হবে অভিজ্ঞ এই দুজনের ব্যাট। 

লম্বা একটা সময় সেঞ্চুরি খরায় ভোগা কোহলিকে নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। কঠিন সেই সময় পেছনে ফেলে এখন চেনা ছন্দে আছেন এই তারকা ব্যাটসম্যান।

চলতি আইপিএলে তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর প্লে-অফে খেলতে না পারলেও ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন কোহলি। ১৪ ম্যাচে ২ সেঞ্চুরি ও ৬ ফিফটিতে করেন ৬৩৯ রান। গড়েন আইপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড। 

তবে ভারতের চিন্তার কারণ হতে পারে রোহিতের ছন্দে না থাকা। এবারের আইপিএলে দ্বিতীয় কোয়ালিফায়ার থেকে বাদ পড়া মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক ১৬ ম্যাচে রান করেছেন কেবল ৩৩২। ব্যাটিং গড় মাত্র ২০.৭৫, ফিফটি স্রেফ দুটি। 

আগামী ৭ জুন ইংল্যান্ডের দা ওভালে শুরু টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের ফাইনাল। প্রথম চক্রেও (২০১৯-২১) শিরোপা নির্ধারণী ম্যাচ খেলেছিল ভারত। সেখানে নিউ জিল্যান্ডের বিপক্ষে হেরে রানার্স আপ হয় তারা।

এবার সেই হতাশা মুছতে হলে ব্যাট হাতে কোহলি ও রোহিতের বড় ভূমিকা রাখতে হবে, আইসিসির একটি আয়োজনে বলেন হাসি। 

“বিরাট কোহলিকে এড়িয়ে যাওয়া কঠিন। সে অবশ্যই সব সংস্করণে দারুণ ফর্মে ফিরেছে। তাই ব্যাট হাতে সে এবং রোহিত শর্মা ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে।” 

মাস দুয়েক আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারিয়েছে ভারত। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অবশ্য ইংল্যান্ডে। ইংলিশ কন্ডিশন সবসময়ই পেসারদের জন্য সহায়ক। হাসিও তা মনে করিয়ে দিলেন। 

“ম্যাচটি হবে ইংল্যান্ডে, তাই ভারতে খেলা সাম্প্রতিক সিরিজ থেকে ইংলিশ কন্ডিশন ভিন্ন হবে। আমার মনে হয়, ফাস্ট বোলাররা এখানে গুরুত্বপূর্ণ হবে।”